করোনায় নারী নির্যাতন বেড়েছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১০:০৯

মহামারি রূপ নেয়া করোনাভাইরাসের কারণে বিশ্বের বেশিরভাগ দেশের মানুষ ঘরবন্দি। এমন অবস্থায় নারী নির্যাতন উল্লেখযোগ্য হারে বেড়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। রবিবার এই বিবৃতি দেন তিনি।

গুতেরেস বলেন, কেবল যুদ্ধের অনুপস্থিতি থাকলেই শান্তি আসে না। কোভিড-১৯ এর লকডাউনের সময় অনেক নারীই তাদের নিজ গৃহে নির্যাতনের শিকার হচ্ছেন। অথচ সেখানে তাদের নিরাপদে থাকা উচিত ছিল।

জাতিসংঘ মহাসচিব বিবৃতিতে জানান, কিছু কিছু দেশে দ্বিগুণ হারে সহায়তার চাচ্ছেন নারীরা। তাদের সহায়তাকারীর অভাব দেখা দিয়েছে। নির্যাতিতদের আশ্রয় দেয় যেসব কেন্দ্র সেগুলো হয় পূর্ণ হয়ে গেছে না হয় বন্ধ হয়ে গেছে। একারণে আমি সব সরকারের কাছে আহ্বান জানাই, কোভিড-১৯ মোকাবিলা পরিকল্পনায় নারী সহিংসতা প্রতিরোধের বিষয়টিও অন্তর্ভূক্ত করা হোক।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে পরিসংখ্যানে দেখা গিয়েছিল বিশ্বের প্রায় এক তৃতিয়াংশ নারী কোনো না কোনো সময় নির্যাতনের মুখোমুখি হয়েছেন। তবে এই সংখ্যা দ্রুত বাড়ছে।

গুতেরেস বলেন, এই ইস্যুটি উন্নত ও দরিদ্র অর্থনীতির দেশ উভয়কেই প্রভাবিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক চতুর্থাংশ কলেজ ছাত্রী যৌন নির্যাতন বা দুর্ব্যবহারের কথা জানিয়েছেন অপরদিকে আফ্রিকার সাব সাহারান দেশগুলোতে ৬৫ শতাংশ নারী সরাসরি নির্যাতনের শিকার।

বিবৃতিতে বলা হয়েছে, লকডাউনের প্রথম সপ্তাহেই ভারতে নারী নির্যাতন প্রায় দ্বিগুণ হয়েছে, তুরস্কে সবাইকে ঘরে থাকার নির্দেশনা দেয়ার পর থেকে নারী-হত্যার হার বেড়েছে, দক্ষিণ আফ্রিকায় লকডাউনের প্রথম সপ্তাহে অন্তত ৯০ হাজার লিঙ্গভিত্তিক সহিংসতার অভিযোগ এসেছে। অস্ট্রেলীয় সরকারের কাছে অনলাইনে সাহায্যপ্রার্থনার হার বেড়েছে ৭৫ শতাংশ, এক সপ্তাহে ফ্রান্সে ঘরোয়া নির্যাতন বেড়েছে প্রায় ৩২ শতাংশ।

জাতিসংঘ মহাসচিব বলেন, কোভিড-১৯কে হারাতে আমরা যেভাবে কাজ করছি, সেভাবে সবাই একসঙ্গে মানুষের বাড়ি থেকে যুদ্ধের ময়দান- সবখানেই সহিংসতা প্রতিরোধ করতে হবে এবং আমরা সেটা অবশ্যই পারবো।

জাতিসংঘের ওই বিবৃতিতে নির্যাতনের ফলে নারীদের বিভিন্ন ক্ষতির চিত্র তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যার ঘটনাও বাড়ছে। এছাড়া মাদকাশক্তি ও হতাশাগ্রস্থ হয়ে পড়ছেন এসব নারীরা।

ঢাকা টাইমস/০৬এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :