হোম কোয়ারেন্টাইনে সরঞ্জাম ছাড়াই ব্যায়াম করুন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১০:৫৫

হোম কোয়ারেন্টাইনের দিনে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘরোয়া উপকরণেই চলুক ব্যায়াম। কীভাবে করবেন সেলফ কোয়ারেন্টাইনে সরঞ্জাম ছাড়াই ব্যায়াম? চলুন যেনে নেওয়া যাক।

ডাম্বলের বদলে পানি ভর্তি বোতল ব্যবহার করতে পারেন। ওজন তুলতে ব্যবহার করুন বাজার ভর্তি ব্যাগ বা মোটা বই এভাবেই ঘরে বসে ব্যায়াম করুন স্বচ্ছন্দে।

লকডাউনে যেহেতু ঘরবন্দি হয়ে থাকতে হচ্ছে। তাই সুস্থ থাকা একান্ত জরুরি। অলসভাবে সময় কাটানো মানেই নেতিবাচক চিন্তার উদয়। অবসাদে আচ্ছন্ন মন। অবেসিটি, হজমের সমস্যা আরও অনেক কিছু।

করোনার মতো মহামারীর প্রকোপ ঠেকাতে তাই নিয়মিত শরীররচর্চা করুন। যারা জিমে গিয়ে ওয়ার্কআউট করেন তারা জিম বন্ধ থাকায় সরঞ্জামের অভাবে ব্যায়াম বন্ধ করবেন না।

২০ মিনিটের ট্রেডমিল দৌড় ৬ ঘণ্টা ক্ষুধা কমাতে পারে বলছে গবেষণা। তিনটি ২০ মিনিটের ট্রেডমিল রানসহ একটি একক ওয়ার্ক আউট সেশন ছয় ঘন্টা পর্যন্ত ক্ষুধা কমিয়ে দেয়।

মলিকিউলার মেটাবোলিজম পত্রিকায় প্রকাশিত গবেষণায়, দলটি মেলানকোরিন মস্তিষ্ক সার্কিটের অন্তর্গত দুটি ধরনের নিউরনগুলোর উপর সংক্ষিপ্ত এবং দীর্ঘমেয়াদী ব্যায়ামের প্রভাব পরিমাপ করে।

সেলফ কোয়ারান্টাইনে আছেন। ঘরবন্দি। জিমে যেতে পারছেন না। সরঞ্জামের অভাবে বন্ধ ওয়ার্কআউট? ডাম্বেলের বদলে বেছে নিন ২, ৩, ৫ লিটারের জলের বোতল। একই ফল পাবেন।

নিজের ওজন নিজেই তুলুন- আপনার নিজের দেহের ওজন অনুশীলনের জন্য ব্যবহার করতে পারেন। প্ল্যাঙ্কস, পুশ-আপস, পুল-আপস, স্কোয়াটস, লুঞ্জস এবং লেগ রেইজের মতো ব্যায়ামগুলি সরঞ্জাম ছাড়াই করা যায়। নিজের শরীরের ওজনকে কাজে লাগান।

সবজি ভর্তি ব্যাগ- একটি ব্যাগে এক কেজি পেঁয়াজ, টমেটো ইত্যাদি ভরে সেটিকে তুলুন। বাইসেপস কার্লস এবং আরও অনেক কিছুর জন্য এই ধরনের গ্যাগ কাজে লাগাতে পারেন। সবজির বদলে ফলও ভরতে পারেন ব্যাগে।

বই- দু'টি ব্যাগে দু'টি মোটা বই ভরে রাখুন। এগুলি ওয়েট লিফটিংয়ের বিকল্প হিসাবে সহজেই ব্যবহার করা যেতে পারে। আপনি কতটা ওজন তুলতে চান তার উপর নির্ভর করে আপনি প্রতিটি ব্যাগে বইয়ের সংখ্যা বাড়াতে বা কমাতে পারেন।

সরঞ্জাম ছাড়াই কোন কোন ওয়ার্কআউট সম্ভব অনেক ওয়ার্কআউট আছে যা সরঞ্জাম ছাড়াই করা যায়। সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক কায়লা ইটাইনস সম্প্রতি ইনস্টাগ্রামে তেমনই কিছু ওয়ার্কআউট শেয়ার করেছেন।

স্কোয়াট অ্যান্ড রিভার্স লাং: ১৫ পর্যন্ত, ৩ সেটসিঙ্গল-লেগ গ্লুট ব্রিজেস: ২০ পর্যন্ত, ১০ করে প্রত্যেক সাইডে, ৩ সেটপুশ-আপ (হাঁটু): ১০ পর্যন্ত, ৩ সেটসহভার লেগ এক্সটেনশন: ২০ পর্যন্ত, ১০ করে প্রত্যেক সাইডে, ৩ সেটবেন্ট-লেগ টো ট্যাপ: ১৫ পর্যন্ত।

ঢাকাটাইমস/৬এপ্রিল/এসকেএস/এজেড

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :