যেসব মোটরসাইকেল আর আসবে না

প্রকাশ | ০৬ এপ্রিল ২০২০, ১১:৪৯

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের কারণে লকডাউনে সারাদেশ অবরুদ্ধ, মানুষ গৃহবন্দি। ভারতের মোটরসাইকেল কোম্পানি জনপ্রিয় মডেলের বিএস৬ ভেরিয়েন্ট বাজারে এনেছে। বিএস৪ মডেল স্টক শেষ হলে বাজারে আর দেখা যাবে না। তাই ক্রয়সীমার মধ্যে বিএস৪ মোটরসাইকেলগুলো বিক্রি শুরু হয়েছে। অল্প কিছুদিন সময়ে এগুলো বাজারে থাকবে। ফলে বিএস৪ মোটরসাইকেলগুলো আর কেনার সুযোগ থাকছে না। ইতিহাসের পাতায় জায়গা করে দেওয়া এমন দশটি মোটরসাইকেল দেখে নিন।

ইয়ামাহা স্যালুটো আরএক্স

 

২০১৬ সালে লঞ্চ হওয়া এই মোটরসাইকেলে রয়েছে ১১০সিসি ইঞ্জিন। এছাড়াও ১২৫সিসি ইঞ্জিনে এই মোটরসাইকেল পাওয়া যায়। ৮০-র দশকের আরএক্স-১০০-এর কথা মনে করিয়ে দিতে এই মোটরসাইকেলের নামের শেষে আরএক্স ব্যবহার হয়েছিল। বিএস৬ দূষণ বিধি বাধ্যতামূলক হওয়ার পরে এই মোটরসাইকেল বিক্রি বন্ধ হবে।

হোন্ডা লিভো

 

এটা কোম্পানির ১১০সিসি ইঞ্জিনে প্রিমিয়াম কমিউটার মোটরসাইকেল। ১২৫সিসি সেগমেন্টের ঠিক নিচে এই মোটরসাইকেল নিয়ে এসেছিল হোন্ডা। দুর্দান্ত লুকস থাকলেও গ্রাহকের মন জিততে পারেনি এই মোটরসাইকেল।

ইয়ামাহা স্যালুটো

 

১২৫সিসি সেগমেন্টে এই মোটরসাইকেল লঞ্চ করেছিল ইয়ামাহা। হিরো গ্ল্যামার, বাজাজ, বাজাজ ডিসকভার ১২৫ ও হোন্ডা সাইন-এর পাশে এই মোটরসাইকেলের সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই পিছনে ছিল এই মোটরসাইকেল। তাই উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হল।

হিরো এক্সট্রিম ২০০

 

বিএস৬ দূষণ বিধি মেনে বাজারে আসবে না হিরো এক্সট্রিম ২০০। ইতিমধ্যেই কোম্পানির ওয়েবসাইটে সব বিএস৬ স্কুটার ও মোটরসাইকেলের তালিকা প্রকাশ করেছে হিরো। সেই তালিকা থেকে বাদ গিয়েছে হিরো এক্সট্রিম ২০০-এর নাম।

হোন্ডা সিবিআর২৫০আর

 

ভারতের অন্যতম জনপ্রিয় অলরাউন্ডার ট্যুরিং মোটরসাইকেল হোন্ডা সিবিআর২৫০আর। ২০১২ সালে প্রথম এই মোটরসাইকেল লঞ্চ হয়েছিল। যদিও BS6 জামানায় এই মোটরসাইকেল বিক্রি বন্ধ হচ্ছে।

ইয়ামাহা ফাজের২৫

 

২০১৭ সালে লঞ্চ হয়েছিল ২৫০সিসি ইঞ্জিনের এই মোটরসাইকেল। ভালো পারফর্মেন্সের এই মোটরসাইকেল অজানা কারণে ভারতের বাজারে সাফল্য পায়নি। বিএস৬ দূষণ বিধির সঙ্গেই বিদায় নিচ্ছে এই মোটরসাইকেল।

রয়াল এনফিল্ড বুলেট ৫০০

 

নতুন দূষণ বিধির সঙ্গেই ৫০০সিসি ইঞ্জিন তৈরি বন্ধ করেছে রয়াল এনফিল্ড। ২০২০ সালের জানুয়ারিতে এই ঘোষণা করেছিল চেন্নাইয়ের কোম্পানিটি। এর ফলে বিদায় নিচ্ছে কোম্পানির সব থেকে কম দামের ৫০০সিসি ইঞ্জিনের মোটরসাইকেল রয়াল এনফিল্ড বুলেট ৫০০।

রয়াল এনফিল্ড ক্লাসিক ৫০০

 

রয়াল এনফিল্ড বুলেট ৫০০-এর সঙ্গেই বিদায় নিচ্ছে রয়াল এনফিল্ড ক্লাসিক ৫০০। বিএস৪ স্টক থাকা পর্যন্ত এই মোটরসাইকেল বিক্রি হবে।

রয়াল এনফিল্ড থান্ডারবার্ড ৫০০

 

বিদায় নিচ্ছে রয়াল এনফিল্ড-এর আরও একটি ৫০০সিসি ইঞ্জিনের মোটরসাইকেল থান্ডারবার্ড ৫০০। একই সঙ্গে বিদায় নিচ্ছে থান্ডারবার্ড ৩৫০।

রয়াল এনফিল্ড বুলেট ট্রায়ালস ৩৫০, ট্রায়ালস ৫০০

 

কোম্পানির ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ এই মোটরসাইকেল বিক্রি বন্ধ হচ্ছে। বিদায় নিচ্ছে এই দুই মোটরসাইকেল।

(ঢাকাটাইমস/৬এপ্রিল/আরজেড/এজেড)