কার কথায় ‘মিস্টার ইন্ডিয়া’ থেকে বাদ পড়েন আমির?

প্রকাশ | ০৬ এপ্রিল ২০২০, ১২:৫৪

বিনোদন ডেস্ক

বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ বলা হয় সুপারস্টার আমির খানকে। অথচ জীবনে তিনি ব্যর্থ হয়েছেন বহু বার। অল্পের জন্য কানের পাশ দিয়ে ছিটকে গেছে সাফল্য। অবশ্য আমির খানের সঙ্গে এমনটা হয়েছে তার কেরিয়ারের শুরুতে। অল্পের জন্য হাতছাড়া হয়েছিল আইকনিক বলিউড ছবি ‘মিস্টার ইন্ডিয়া’তে সহ-পরিচালনার কাজ।

বর্তমানের সুপারস্টার অভিনেতা আমির খানের প্রথমে শখ ছিল পরিচালক হওয়ার। সে মতোই চলছিল প্রস্তুতিও। পরিচালক নাসির হুসেন ছিলেন তার চাচা। শেখর কাপূর যখন অনিল কাপূর ও শ্রীদেবীকে নিয়ে ‘মিস্টার ইন্ডিয়া’ নির্মাণের ঘোষণা করেন, আমির খান তখন ওই ছবিতে সহ-পরিচালকের কাজ করার ইচ্ছা প্রকাশ করেন প্রযোজক বনি কাপুরের কাছে।

একে তো হাই বাজেটের ছবি। তার পর আবার অনিল কাপুর এবং শ্রীদেবীর মতো সুপারহিট জুটি। এই সুযোগ কি ছাড়া যায়? সব ঠিকও হয়ে গিয়েছিল। আমির খানকে সহ-পরিচালক হিসেবে কাজে নিতে রাজি হয়ে গিয়েছিলেন প্রযোজক বনি কাপুর। কিন্তু শেষ মুহূর্তে বাদ পড়ে যান মিস্টার পারফেকশনিস্ট।

আমিরের বাদ পড়ার পেছনে প্রধান ভূমিকা পালন করেছিলেন আর এক অভিনেতা। যিনি একই সঙ্গে পরিচালকও। তিনি হলেন সতীশ কৌশিক। কিন্তু কেন এমনটা করেছিলেন সতীশ? বনিই বা মেনে নিয়েছিলেন কী করে?

জানা যায়, ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে সতীশও সহ-পরিচালকের ভূমিকায় ছিলেন। আবার ছবির একটি উল্লেখযোগ্য চরিত্রে অভিনয়ও করছিলেন। বনির মুখে আমির খানের কাজ করার কথা শুনেই সতীশ ভাবেন, যেহেতু আমিরের পরিবারের অধিকাংশই সিনেমা জগতের সঙ্গে যুক্ত, তাই সব বিষয়ে আমিরের অনেক দাবি থাকবে।

বেশি বায়না করবেন তিনি। প্রতিদিনই নতুন নতুন আবদার নিয়ে হাজির হবেন। এদিকে সে সময় সতীশের সঙ্গে বেশ ভালো সম্পর্ক প্রযোজক বনি কাপুরের। তাই কাছের বন্ধুর পরামর্শে তিনি আমিরকে বাদ দিয়েই ‘মিস্টার ইন্ডিয়া’ করায় রাজি হয়ে যান। যার ফলে স্বপ্নভঙ্গ হয় আমিরের।

যদিও তাতে সে সময় বিশেষ ক্ষতি হয়নি বলিউড সুপারস্টার। প্রাথমিকভাবে একটু ধাক্কা খেলেও অচিরেই কামব্যাক করেন। তবে এবার অভিনেতা হিসেবে। ১৮৮৯ সালে মুক্তি পায় আমির খান ও জুহি চাওলা জুটির সুপারডুপার হিট ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবিটি। আজ সেই আমিরের খ্যাতি বিশ্বজোড়া।

ঢাকাটাইমস/০৬এপ্রিল/এএইচ