আনন্দময় হোম কোয়ারেন্টাইন চান?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৪:২১

বিশ্ব এক গভীর সঙ্কটের মুখে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর প্রতিকারে গোটা বিশ্ব এখন লকডাউনের সামিল। ঘরে বসে থাকতে থাকতে অসুস্থ হয়ে যাচ্ছে। মানসিক সমস্যাও হচ্ছে অনেকের। এর সমাধান নিয়ে কথা বললেন মানসিক রোগ বিশেষজ্ঞ সুমন্তকুমার সাহা।

লকডাউন এর ফলে সবাই গৃহবন্দী। সারাদিন ঘরে বসে থেকে সকলের দমবন্ধ করা অবস্থা। তার মধ্যেও নানা ভাবে নিজেকে ব্যস্ত রাখার মধ্য দিয়ে, দিন অতিবাহিত করা যেতে পারে। বাড়ির দৈনন্দিন যেসব কাজকর্ম, যেমন ধরুন রান্না করা, ঘর মোছা, বাসন মাজা, কাপড় কাচা রয়েছে (যেগুলি বেশিরভাগ বাড়িতেই পরিচারিকারা করে থাকেন।)

কিন্তু লকডাউন এর কারণে তারা এখন আসতে পারছেন না) সেগুলি পরিবারের সকল সদস্য মিলেমিশে যদি করা হয়, তাহলে কারও কষ্ট হবে না আবার একসঙ্গে কাজ করার মধ্য দিয়ে পারিবারিক বন্ধন আরও সুদৃঢ় হবে।

প্রতিদিন শরীরচর্চা করা একটি অন্যতম প্রধান সুঅভ্যাস। কিন্তু দুঃখের বিষয় হল, সময় না থাকার অজুহাতে, বেশির ভাগ মানুষই শরীরচর্চা করেন না। এখন অফুরন্ত সময়ে, প্রতিদিন শরীর চর্চা করুন। এটা শরীরচর্চার সুঅভ্যাস শুরু করার যেমন সুবর্ণ সুযোগ ঠিক তেমনই শরীর চর্চার মধ্য দিয়ে রোগ প্রতিরোধক ক্ষমতা এবং ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে, যা আপনাকে নোভেল করেনাভাইরাসের হাত থেকেও রক্ষা করবে।

ফুরন্ত অবসর সময়ের কারণে, স্মার্ট ফোন (সোশ্যাল মিডিয়া এবং মোবাইল গেম) আপনাকে আকর্ষণ করবে। কিন্তু খুব সাবধান। এই সময় ইন্টারনেট অ্যাডিকশন ডিজ়অর্ডার-এ আপনি আসক্ত হয়ে যেতে পারেন। শুধু তাই নয়, অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে মাথাব্যথা, ঘুমের সমস্যা দেখা দিতে পারে। এমনকি সোশ্যাল মিডিয়ার নানা রকম গুজবে আপনি আতঙ্কিত হতে পারেন। সে জন্য মোবাইলের সীমিত ব্যবহারই এইসময় শ্রেয়। তবে পরিবেশের সাথে আপটুডেট থাকার জন্য, সংবাদ পত্র পড়ুন অথবা টিভিতে সংবাদ দেখতে পারেন।

এই সময় নিজের পছন্দমত বই (বিভিন্ন ধরনের গল্পের বই অথবা কবিতার বই) পড়ে ফেলতে পারেন, পুরনো দিনের গান শুনতে পারেন, পুরনো সিনেমা দেখতে পারেন। এই অবসরে নিজের শিল্পীসত্তাকে(যা দৈনন্দিন কাজের চাপে নষ্ট হয়ে গেছিল)একটু অক্সিজেন দিতে পারেন। যেমন গান করা, আবৃত্তি করা, ছবি আঁকা, বিভিন্ন বাদ্যযন্ত্র (গিটার, তবলা) বাজানো, কবিতা অথবা গল্প লেখা অথবা যে কোনো সৃজনশীল কাজ করা যেতে পারে। এতে নিজের মন ভাল থাকবে এবং করোনা আতঙ্ক থেকে খানিকটা রেহাই পাওয়া যাবে।

বাড়িতে যদি কারো কোন পোষ্য প্রাণী থাকে (কুকুর, বিড়াল, রঙিন মাছ), তবে এই সময় তাদের পরিচর্যা করা যেতে পারে। আবার কারজও যদি ইনহাউস গার্ডেনিং এর নেশা থাকে, তাহলে কিছুটা সময় গাছেদের পরিচর্যায় অতিবাহিত হবে। সবশেষে বলি, পরিবারের সবাই মিলে বসে গল্পের মাধ্যমে সময় কাটান। দেখবেন মন অনেক হালকা হবে।

ঢাকাটাইমস/৬এপ্রিল/এসকেএস/এজেড

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :