ঝুঁকিতেও জনসেবায় তৃণমূলের ইউনিয়ন পরিষদ সচিবরা

প্রকাশ | ০৭ এপ্রিল ২০২০, ১৫:৪১ | আপডেট: ০৭ এপ্রিল ২০২০, ১৬:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাস প্রাদুর্ভাবে সরকারের কর্মকর্তা, কর্মচারীগণ ছুটি ভোগ করে থাকলেও ঝুঁকি নিয়ে গ্রামাঞ্চলের তৃণমূলে সেবা দিয়ে যাচ্ছেন সারাদেশের প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ সচিবরা।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সচিব সমিতি (বাপসা) কেন্দ্রীয় কমিটির সহ- সাধারণ সম্পাদক চাঁদপুর সদর উপজেলার মৈশাদী ইউনিয়ন পরিষদের ইউপি সচিব আবু বকর মানিক ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে স্বাস্থ্যবিভাগের পাশাপাশি ইউনিয়ন পরিষদ কাজ করে চলেছে। এক্ষেত্রে দেশের অনেক সরকারি দপ্তরে ছুটি থাকলেও ইউনিয়ন পরিষদ সচিবরা নিজেদের দায়িত্ব পালন করে চলেছেন।  বিদেশ ফেরতদের হোম কোয়েন্টাইন নিশ্চিত করা থেকে শুরু করে ত্রাণ বিতরণ কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করতে তারা কাজ করছেন।

জানা গেছে, মন্ত্রণালয়, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের সকল প্রকার দাপ্তরিক কার্য রির্পোট রির্টান প্রেরণসহ জরুরি ত্রাণ কার্যক্রম ভিজিএফ, ভিজিডি, জি.আর,  জেলেদের বিশেষ ভিজিএফ, ১০ টাকা কেজি চাল ও বতর্মান প্রেক্ষাপট প্রবাসীদের তালিকা, হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ সকল কাজ সুষ্ঠভাবে প্রণয়ন ও বিতরণ করছে ইউনিয়ন পরিষদ সচিবরা।

করোনাভাইরাস ঝুঁকিতে অন্যন্য বিভাগ সরকারিভাবে ব্যক্তিগত সামাজিক সুরক্ষা সামগ্রী (পিপিই) পেয়ে থাকে। কিন্তু পিপিই না পেয়ে ইউপি সচিবসহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার, উদ্যোক্তা ও গ্রাম পুলিশরা ঝুঁকিতে নিত্যদিন অফিস করে জনগণের দ্বারে দ্বারে সেবা প্রদান করে যাচ্ছেন।

আবু বকর মানিক বলেন, দেশের এই দুর্যোগমুহূর্তে ঝুঁকি হলেও জনগণের সেবা দিয়ে যাবেন বলে তারা ঐক্যবদ্ধ।  সেবা প্রদানে কোনো ত্রুটি নেই তাদের।  ইউনিয়ন পরিষদ সচিবদের সার্বিক সুরক্ষা ও যাতায়তের সহযোগিতায়  স্থানীয় সরকার মন্ত্রণালয়, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের জরুরি ব্যবস্থা প্রয়োজন বলেও মনে করেন তারা।

ঢাকাটাইমস/০৭এপ্রিল/কারই/ইএস