গুজব সৃষ্টিকারীরা করোনার চেয়েও ভয়ংকর: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২০, ১৬:০০ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২০, ১৫:৫৪

করোনাকে পুঁজি করে যারা গুজব রটায় তারা করোনার চেয়েও ভয়ংকর বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। করোনায় কিছু সুবিধাবাদী স্বার্থান্বেষী মহল উস্কানি দিতে পারে বলে স্থানীয় প্রশাসন ও জনগণকে সতর্ক করেন তিনি।

মঙ্গলবার দুপুর ১২টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে (কাঞ্চন) দিনাজপুর জেলার করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি এবং সার্বিক ত্রাণ কার্যক্রম নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ বলেন, `করোনায় মানুষ আক্রান্ত হয়। আর গুজবে পুরো দেশ আক্রান্ত হয়। যারা গুজব রটায় তারা দেশবিরোধী।

গুজব সৃষ্টিকারীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতি নারায়নগঞ্জ সিটি মেয়র আইভী করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন বলে গুজব সৃষ্টি করা হয়। পরবর্তীতে জানা গেল এই সব গুজব। দেশের অনেক জায়গায় সোস্যাল মিডিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে। এসব গুজবসৃষ্টিকারীদের কঠোরহস্তে দমন করতে হবে।

করোনা মোকাবিলায় সবাইকে সামনে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনা মোকাবিলার দায়িত্বে যারা আছেন, তাদের সাহসী হতে হবে। জীবন-মৃত্যুর ভয়ে লুকিয়ে না থেকে করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে। জনপ্রতিনিধিদের জনগণের পাশাপাশি থাকতে হবে। সরকারের দেয়া ত্রাণ কার্যক্রম যেন সুষ্ঠভাবে পরিচালিত হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

খালিদ মাহমুদ আরও বলেন, মানুষ অতি উৎসাহী। পুলিশ বা ম্যাজিস্ট্রেটের গাড়ি দেখলেই এগিয়ে আসে। তাদের বিরুদ্ধে প্রশাসনকে শক্ত হতে হবে। যারা মানবিকতার বিরুদ্ধে কাজ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধে নিজের সাধ্যমত সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন। মন্ত্রী, এমপি ও জনপ্রতিনিধিরা নিজেদের পরিবার ও জীবনকে বাজি রেখে করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছেন। করোনা প্রতিরোধে সচেতনতাই একমাত্র শক্তি।

খালিদ মাহমুদ বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি যেসব চায়ের দোকানে বেশি জনসমাগম ঘটছে সেই চায়ের দোকানগুলোর বিষয়ে সতর্কতা অবলম্বনের পাশাপাশি বস্তিগুলোর প্রতি বিশেষ নজর রাখাতে হবে। এছাড়াও স্বল্প আয়ের মানুষ দরিদ্র মানুষ যাতে করে অনাহারে না থাকে সে বিষয়ে জনপ্রতিনিধিদের খেয়াল রাখার পরামর্শ দেন তিনি।

সীমান্তবর্তী জেলা দিনাজপুরে সীমান্ত দিয়ে অবৈধভাবে পারাপারের বিষয়ে সকলকে সোচ্চার থাকার নির্দেশনা দিয়ে নৌপ্রতিমন্ত্রী বলেন, এই জেলার বেশিরভাগ অংশ সীমান্ত এলাকা। মহামারী আকার ধারণ করা করোনা প্রতিরোধে সরকার অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন। কিন্তু কিছু বাংলাদেশি বিদেশে থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে দেশে প্রবেশ করে নিজ নিজ এলাকায় অবাধে চলাফেরা করছে। এতে করে নিজের এবং আশপাশের পরিবারকে বিপদে ফেলছে। এব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীসহ সর্বস্তরের মানুষকে সজাগ থাকতে হবে।

দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংরক্ষিত নারী আসনের এমপি জাকিয়া তাবসসুম জুই, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস, জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আহাদ আলীসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

এর আগে প্রতিমন্ত্রী নিজ নির্বাচনী এলাকা বিরল ও বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন। পরে বিকালে দুই উপজেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠকে ত্রাণ কার্যক্রমের খোঁজ-খবর নেন।

ঢাকাটাইমস/৭এপ্রিল/টিএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :