খালি চোখে দেখা যাচ্ছে গ্রহ-নক্ষত্র

প্রকাশ | ০৮ এপ্রিল ২০২০, ১০:২২

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

গ্রহ নক্ষত্র দেখতে হলে লাগে টেলিস্কোপ বা দুর্বীক্ষণ যন্ত্র। ঘটা করে দেখার আয়োজনও করা হয়। তবে এবার সবাই খালি চোখেই দেখতে পারবে।  এই সময় খালি চোখেও আপনি মহাজাগতিক রোমাঞ্চের সাক্ষী থাকতে পারবেন। যেহুতু এখন দূষণের মাত্র অনেকটাই কম তাই আরও স্পষ্ট দেখতে পেতে পাবেন আপনি।

করোনা পরিস্থিতিতে দূষণ মুক্ত আকাশ। ধুলিকণার আস্তরণ নেই বললেই চলে। কাজেই, সপ্তাহ খানেক ধরে দেখা যাচ্ছে পরিষ্কার আকাশ। উল্লেখ্য, এই সময়টিও কিন্তু তারা দেখার জন্য একেবারে যথাযথ।

এপ্রিল মাসে, যত সামান্য সুযোগ থাকে শুকতারা, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শনি দেখার। এই সময় খালি চোখেও আপনি মহাজাগতিক রোমাঞ্চের সাক্ষী থাকতে পারবেন। যেহুতু এখন দূষণের মাত্র অনেকটাই কম তাই আরও স্পষ্ট দেখতে পেতে পাবেন আপনি।

গোলাপি চাঁদ (Pink Moon):  লকডাউন চলাকালীন বাড়িতে থেকেই দেখতে পাবেন পূর্ণিমার গোলাপি চাঁদ। এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চান আপনি?চাঁদ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে  নির্দিষ্ট একটি স্থানে একেবারে পৃথিববীর কাছে এসে পৌঁছায়, তখন সেইদিন পূর্ণিমা হয় এবং চাঁদকে বৃহদাকার দেখায়। 

এদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭ হাজার ৪৯৩ কিলোমিটার।৭ এপ্রিল চাঁদটি সবচেয়ে উজ্জ্বল হবে এবং স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে। পূর্ব দিগন্তের উপরে উঠলে চাঁদটিকে ভাল দেখা যাবে।তবে দুর্ভাগ্য ভারতে এই দৃশ্য রাতে ভালোভাবে দেখা যাবে না। তবে এই পিঙ্ক সুপারমুনকে অনলাইনে সরাসরি দেখতে পাবেন আপনি।

এই লকডাউনের দূষণবিহীন আকাশে অচেনা তারাদের হদিশ পেয়েছেন বাংলার বিজ্ঞানীরা। সত্যই এটি চমকপ্রদ ঘটনা। খালি চোখে যেসব নক্ষত্র দেখা যাবে-

বুধ (Mercury): পূর্ব দিগন্তের আকাশে দেখা যাবে। হলদে আভা বের হয় এই গ্রহ থেকে। তবে বুধকে দেখতে হলে সূর্য ওঠার এক ঘণ্টা আগে আকাশের দিকে চোখ রাখতে হবে। কিন্তু এই মাসের সন্ধে বেলাতে্ও দেখা যাবে।

শুক্রগ্রহ (Venus): এখন খালি চোখে একেবারে স্পষ্ট শুকতারা। সন্ধে নামলেই মধ্যে আকাশ থেকে পশ্চিম আকাশের দিকে ঢলে পরে শুক্রগ্রহ। চাঁদের কাছাকাছি সবচেয়ে উজ্জ্বল তারা। ২৬ এপ্রিলের মধ্যে পশ্চিম দিক থেকে ক্রমশ এই তারা দক্ষিণ দিকে সরে যাবে।

মঙ্গল (Mars):  স্পেস ডট কমে প্রকাশিত তথ্য অনুসারে আমাদের প্রতিবেশি গ্রহ মঙ্গল দক্ষিণপূর্ব দিকে দেখা যাবে। উজ্জ্বলতার রঙেই আলাদা করে চেনা যায় মঙ্গলকে। লাল ও কমলার মাঝামাঝি রঙের উজ্জ্বলতা দেখতে পাওয়া যায়।

বৃহস্পতিগ্রহ (Jupiter): বৃহস্পতি, আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহটি পুরো মাস জুড়েই দৃশ্যমান হবে। মূলত পশ্চিম দিকে দেখা যাবে। ১৫ এপ্রিল, চাঁদ বৃহস্পতি এবং শনির সঙ্গে থাকবে।

শনি (Saturn): ১৫ এপ্রিল ত্রিভুজের আকারে চাঁদ বৃহস্পতির পাশাপাশি শনি থাকবে। শনি কম উজ্জ্বলতার। বাকি তারাদের মতই, জ্বলজ্বল করে।

ঢাকাটাইমস/৮এপ্রিল/এসকেএস/এজেড