করোনায় গুজব ঠেকাতে হোয়াটসঅ্যাপের নয়া পদক্ষেপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১০:৪১

করোনাভাইরাস সংক্রান্ত গুজব রোধে স্টিকার প্রেরণ ও মেসেজ ফরওয়ার্ডে কিছু সীমাবদ্ধতা আরোপ করল জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ।

মঙ্গলবার এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানায়, স্টিকার ফরওয়ার্ডের ক্ষেত্রে কিছু লিমিট রাখা হয়েছে। হোয়াটসঅ্যাপে এখন আাগের মতো সব স্টিকার ব্যবহার করা যাবে না।

এছাড়াও মেসেজ ফরওয়ার্ডের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আগে যেমন একটি মেসেজ পাঁচ বা ততোধিক ফরওয়ার্ড করা যেতো সেখানে এখন মাত্র একজনকেই ফরওয়ার্ড করা যাবে।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এক ব্লগ পোস্টে জানিয়েছে, করোনায় গৃহবন্দী মানুষ আগের চেয়ে বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। অ্যাপটি ব্যবহার করে তারা পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগের পাশাপাশি অফিস-আদালত এবং চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় কাজ সেরে নিচ্ছেন। তাই এর নিরাপত্তা এবং যথাযথ ব্যবহারের জন্য কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

ব্লগ পোস্টে আরো বলা হয়, করোনাভাইরাস সংক্রান্ত মিথ্যা তথ্য ও গুজব ঠেকাতে সাময়িক সময়ের জন্য মেসেজ ফরওয়ার্ড এবং স্টিকার প্রেরণে সীমাবদ্ধতা আনা হলো। যাতে ভুল তথ্য না ছাড়ায়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এও বলা হয় যে, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও এবং গণমাধ্যমের সঙ্গে একত্রিত হয়ে তারা ভুল, মিথ্যা এবং গুজব ছড়ানো ঠেকাতে একযোগে কাজ করছে।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :