নৌ পথে কুড়িগ্রামে ফিরছে মানুষ

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৪:৫২

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে বন্ধ গণপরিবহন, পথে পথে কঠোর নজরদারি। কিন্তু এরই মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ দেশের অনেক এলাকা থেকেই কুড়িগ্রামে ফিরছে মানুষ। প্রশাসনের চোখ এড়িয়ে সুদুরের ওই জেলাগুলো থেকে নৌকায় করে ফিরছেন সেসব জায়গায় কর্মহীন হয়ে পড়া মানুষ। স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় জেলার বিভিন্ন এলাকা থেকে নৌকা পাঠিয়ে ফেরানো হচ্ছে তাদের। জেলা প্রশাসন বলেছে, এক স্থান থেকে অন্য স্থানে চলাচল এখন অনুচিত।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার নাগেশ্বরী উপজেলার কচাকাটা ইউনিয়নের প্রায় দুই হাজার শ্রমিক দীর্ঘদিন ধরেই মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ইটভাটায় কাজ করছেন। কিন্তু করোনার প্রভাবে সবকিছু বন্ধ হয়ে গেলে এসব শ্রমিক সেখানেই আটকা পড়ে। কাজ না থাকায় আটকা পড়া এসব শ্রমিকরা পড়েন মানবেতর পরিস্থিতিতে। সেখান থেকেই তারা পরিবারের লোকদের সঙ্গে যোগাযোগ করলে জনপ্রতি তিন/চার হাজার টাকায় এসব নৌকায় করে ফেরানোর উদ্যোগ নেয় পরিবার।

বুধবার পর্যন্ত কচাকাটা থেকে নারায়গঞ্জের উদ্দেশ্যে সাতটি নৌকা রওয়ানা দেওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওনা দেওয়ার প্রস্তুতিকালে বল্লভের খাষ ইউনিয়নের গংগাধর নদীর মাদারগঞ্জ ঘাট থেকে দুইটি নৌকাকে আটক করে পুলিশ।

আটক মাঝিরা জানান, ইউনিয়নটির চেয়াম্যান তাদের একটি করে ট্রেড লাইসেন্স এবং একটি করে প্রত্যয়ন পত্র দিয়েছেন যেন পথে প্রশাসনের লোকজন তাদের আটক না করে। প্রত্যয়নপত্রে উল্লেখ করা হয়েছে,আটকা পড়া শ্রমিকদের ফিরিয়ে আনতে উর্দ্ধতন কর্তৃপক্ষকে সুপারিশ করা হচ্ছে এবং তাদের ফিরিয়ে এনে ইউনিয়নটির ৯নং ওয়ার্ডের আবাসনের কক্ষে হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। বিষয়টি নিয়ে স্থানীয় থানার ওসি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যথাক্রমে মৌখিক এবং মোবাইল ফোনে কথা হয়েছে বলেও উল্লেখ রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন মাঝি বলেন, নদীপথে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ এবং মানিকগঞ্জ থেকে ইতিমধ্যে অনেকেই কুড়িগ্রামে ফিরেছেন।

এ বিষয়ে পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বলেন, সংবাদ পাওয়ার আমরা দু’জন মাঝিকে আটক করেছি। তাদের কাছে এই বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। তবে কুড়িগ্রাম থেকে কেউ বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে যেতে কিংবা আসতে পারবে না। সড়ক এবং নৌ পথ উভয় দিকে আমরা নজন রাখছি।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান,করোনার সংক্রামণ ঠেকাতে জেলা আইনশৃংখলা বাহিনী কাজ করছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। নৌ পথে যাতায়াতের জন্য নৌকা চলাচলও বন্ধ রয়েছে। এরপরেও বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি।

ঢাকাটাইমস/০৮এপ্রিল/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :