শিগগির ঢাকা ছাড়ছেন অস্ট্রেলিয়ানরা

প্রকাশ | ০৮ এপ্রিল ২০২০, ১৬:২৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে অবস্থানরত অস্ট্রেলিয়ান কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকরা ঢাকা ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশন একটি নন সিডিউল কর্মাশিয়াল ফ্লাইট ভাড়া করেছে।

ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশন সূত্রে এসব তথ্য জানা যায়।

হাইকমিশনের এক কর্মকর্তা ঢাকাটাইমসকে জানান, অস্ট্রেলিয়ান নাগরিকদের ঢাকা ছাড়ার চূড়ান্ত প্রস্তুতি চলছে। অস্ট্রেলিয়ান নাগরিকদের ঢাকা ছাড়ার বিষয়টি গতকালই দেশটির ঢাকাস্থ দূতাবাসের ফেসবুক পেজে এক বার্তায় জানান হাইকমিশনার জেরেমি ব্রুআর।

বার্তায় হাইকমিশনার বলেন, বাংলাদেশে অবস্থানরত অস্ট্রেলিয়ান নাগরিকদের ঢাকা ত্যাগ করতে শ্রীলঙ্কান একটি নন সিডিউল কমার্শিয়াল ফ্লাইট ভাড়া করা হয়েছে।

বার্তায় হাইকমিশনার জেরেমি ব্রুআর অস্ট্রেলিয়ান নাগরিকদের উদ্দেশে বলেন, এই পরিস্থিতিতে আমাদের পক্ষে পরবর্তী আর কোনো নন সিডিউল ফ্লাইট যোগাড় করা সম্ভব হবে না। আমাদের যোগাড় করা ফ্লাইটে পর্যাপ্ত সিটের ব্যবস্থা রয়েছে। সুতরাং যারা দেশে যেতে ইচ্ছুক তারা দ্রুত রেজিস্টেশান করুন।

করোনাভাইরাস ইস্যুতে গত ২৪ মার্চ সর্বপ্রথম ঢাকা ছাড়া শুরু হয় বিদেশি নাগরিকদের। সর্বশেষ গত ৬ এপ্রিল ঢাকা ত্যাগ করেন রাশিয়ান ১৭৮ নাগরিক। এর আগের দিন ৫ এপ্রিল বিকালে কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ৩২২ জন নাগরিক ঢাকা ছাড়েন। এর আগে ২ এপ্রিল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভাড়া করা ফ্লাইটে জাপানের ৩২৭ জন নাগরিক ঢাকা ছাড়েন। ৩০ মার্চ কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ২৬৯ নাগরিক নাগরিক ঢাকা ছেড়ে যান। মার্চের ২৪ তারিখ মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইটে সে দেশের ২৩০ জন এবং ২৫ মার্চ ড্রুক এয়ারের দুটি ফ্লাইটে ভুটানের ১২৪ নাগরিক বাংলাদেশ ছেড়ে যান।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/এনআই/জেবি)