‘সমস্যাগ্রস্ত আইনজীবীদের পাশে দাঁড়ানো উচিত বার কাউন্সিলের’

প্রকাশ | ০৮ এপ্রিল ২০২০, ১৬:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাস মোকাবেলায় দেশের সব আইনজীবী সমিতির (বার) নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবীদের বাংলাদেশ বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে অনুদান দেয়ার দাবি জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে খন্দকার মাহবুব হোসেন বলেন, করোনাভাইরাসে কার্যত পুরো দেশ লকডাউন হয়ে গেছে এবং দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ সকল আদালতের কার্যক্রম দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় দেশের সকল বারে যেসব আইনজীবী অর্থনৈতিক দূরাবস্থার মধ্যে পড়েছেন তাদের এককালীন অনুদান দেয়ার জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে তিনি আরও বলেন, আমি যখন বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ছিলাম তখন বিভিন্ন দুর্যোগের সময় আমরা বার কাউন্সিলের পক্ষ থেকে অনুদান দিয়েছি। বার কাউন্সিলের একটি রিলিফ ফান্ড রয়েছে। এছাড়া বার কাউন্সিল ইচ্ছা করলে আইনজীবীদের কাছ থেকে এককালীন অর্থ গ্রহণ করে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবীদের এই দুর্যোগের মুহূর্তে এককালীন সহায়তা দিতে পারেন।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে স্থবির হয়ে পড়েছে। সুপ্রিম কোর্টসহ দেশের সকল আদালত দীর্ঘ বন্ধের মুখে পড়েছে। এতে নবীন আইনজীবীরা অর্থনৈতিক অসুবিধার মধ্যে রয়েছেন। এজন্য আমরা চাই, দেশের বিভিন্ন বারে অনুদান দেয়া হোক।

এক্ষেত্রে কাদের অনুদান দেয়া প্রয়োজন তা প্রতিটি আইনজীবী সমিতির নির্বাচিত সদস্য ঠিক করে দিতে পারেন বলেও বিবৃতিতে পরামর্শ দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/এআইএম/জেবি)