মানসিকতা পরিবর্তনের সময় এসেছে: মোসাদ্দেক

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৯:০৭

করোনাভাইরাসের সংক্রমণে থমকে গেছে পুরো বিশ্ব। মানুষের রোজগারও থমকে গেছে। তবে অসহায়-দুস্থদের পাশে এগিয়ে এসেছেন সমাজের বিত্তশালীসহ ক্রীড়াঙ্গনের লোকজন। জাতীয় দলের অনেক ক্রিকেটারই অসহায়দের জন্য হাত বাড়িয়ে দিয়েছেন।

এর মধ্যে বাংলাদেশ ক্রিকেট দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনও আছেন। সম্প্রতি মোসাদ্দেক ঘোষণা দিয়েছিলেন ২০০ পরিবারের দায়িত্ব নিবেন তিনি।

অসহায়দের পাশাপাশি এবার হিজড়াদের পাশে দাঁড়ালেন মোসাদ্দেক। ময়মনসিংহে নিজ এলাকায় হিজড়া সম্প্রদায়ের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করলেন তৃতীয় লিঙ্গের মানুষদের মাঝে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেইজে মোসাদ্দেক নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। হিজাড়াদের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের ছবি দিয়ে মোসাদ্দেক লিখেন, ‘আমাদের সমাজে যদি সবচেয়ে অবহেলিত কেউ থেকে থাকে তারা হলেন ‘তৃতীয় লিঙ্গ বা ‘ট্রান্সজেন্ডার’। আমি পার্সোনালি উনাদের আপনি করে বলি। কখনো হিজড়া বলে ডাকি না। কেমন জানি মনে হয় দূরে ঠেলে দিচ্ছি তাই আরকি…

প্রথমত আমরা তাদের অনেকেই মানুষ হিসেবে গোনায় ধরি না, যদি ধরিও তবে ও তারা আমাদের থেকে নিচু প্রজাতিরই ভেবে থাকি। যা কিনা খুবই লজ্জাজনক।

অনেকেই দেখছি গরিব দুখী, অসহায় মানুষকে ত্রান দিচ্ছে। প্যাকেট ভরে ভরে। যা আমি খুবই সম্মানের সাথেই দেখছি। তবে আমি অনেকটাই নিশ্চিত যে আমার পোস্ট দেখার পর অনেকের মনে হবে ওরে ওরাও তো আমাদের মাঝে ছিল। উনাদের নিয়ে তো ভাবা হলো না। কিছু করা হলো না। তাদের অবস্থান আমাদের সমাজে কোথায় এ থেকেই বোঝা যাচ্ছে।

আমরা যেন ভুলে না যাই তারাও আমাদের মতোই মানুষ। এই পরিচিতি কবে আমরা মন থেকে বিশ্বাস করবো আমি জানি না।

এইভাবে আমরা চেষ্টা করবো এগিয়ে আসতে। জাতি, ধর্ম, বর্ণ এর ভেদাভেদ আর কতো?

মেন্টালিটি একটু পরিবর্তনের সময় চলেই এসেছে।’

(ঢাকাটাইমস/৮ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :