হাঙ্গেরিতে বাংলাদেশি শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ২০:১৯

পৃথিবীর অন্যান্য দেশের মতো করোনাভাইরাসের সংক্রমণ থেকে রেহাই যায়নি পূর্ব ইউরোপের ছোটো দেশ হাঙ্গেরি। সম্প্রতি হাঙ্গেরি প্রবাসী এক বাংলাদেশি শিক্ষার্থী যিনি বুদাপেস্টের উপকণ্ঠে গোডোলোতে অবস্থিত সেন্ট ইটজভান বিশ্ববিদ্যালয়ে স্টাইপেনডিয়াম হাঙ্গেরিকাম শিক্ষাবৃত্তির অধীনে এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করছিলেন, তিনি প্রাণঘাতী করোনা ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ বিষয়টি নিশ্চিত করেছেন। তাকে সেলফ আইসোলেশনে রাখা হয়েছে এবং তার সঙ্গে কথা বলে জানা গেছে যে, তার রুমমেট কয়েকদিন আগে জার্মানি ও সুইজ্যারল্যান্ড ভ্রমণ করেছিলেন এবং তার মাধ্যমেই মূলত তিনি সংক্রমিত হয়েছেন। তার সঙ্গে থাকা আরও পাঁচজন একই সঙ্গে করোনাভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন বলে তিনি জানিয়েছেন।

দেশটির স্বাস্থ্য বিভাগের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী এখন পর্যন্ত হাঙ্গেরিতে ৮৯৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে এবং মৃত্যুবরণ করেছেন ৫৮ জন। ভাইরাসে আক্রান্ত হয়েও সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯৪ জন।

করোনা ভাইরাসের বিস্তার রোধ করতে ইতোমধ্যে দেশটির ন্যাশনাল অ্যাসেম্বেলির পক্ষ থেকে কারফিউ ঘোষণা করা হয়েছে। হাসপাতাল, খাবারের দোকান, ফার্মেসি, ব্যাংক, পেট্রোল স্টেশন অর্থাৎ নিত্য প্রয়োজনীয় সেবামূলক প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

ফ্রান্স, ইতালি, স্পেন, পর্তুগালের মতো এতো বড় পরিসরে না হলেও এখানে বেশ কিছু বাংলাদেশিদের বসবাস রয়েছে এবং এদের সিংহভাগই শিক্ষার্থী। হাঙ্গেরির সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের মধ্যাকার দ্বি-পাক্ষিক চুক্তির ফলে স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম নামে শিক্ষাবৃত্তির অধীনে গত বছরের সেপ্টেম্বর মাস থেকে প্রায় ১০০ জনের মতো বাংলাদেশি শিক্ষার্থী ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডিসহ বিভিন্ন লেভেলে উচ্চশিক্ষা গ্রহণ করছেন। পাশাপাশি আরও বেশ কিছু শিক্ষার্থী রয়েছেন যারা নিজ খরচে হাঙ্গেরির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন।

হাঙ্গেরিতে বসবাসরত বেশির ভাগ বাংলাদেশি শিক্ষার্থীর বসবাস রাজধানী বুদাপেস্ট কিংবা দ্বিতীয় বৃহত্তম শহর ডাবরিচেনে। এছাড়াও অল্প কিছু বাংলাদেশি রয়েছেন যারা বিভিন্ন পেশাভিত্তিক কাজের সঙ্গে জড়িত এবং বুদাপেস্টে বাংলাদেশি মালিকানাধীন দুটি রেস্টুরেন্টও রয়েছে। সব মিলিয়ে দুইশোর মতো বাংলাদেশির বসবাস রয়েছে পূর্ব ইউরোপের এই দেশে।

মেহেদী হাসান মিলু একজন বাংলাদেশি শিক্ষার্থী যিনি ইউনিভার্সিটি অব ডাবরিচেনে ব্যাচেলর অব সায়েন্স সম্পন্ন করছেন ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্টাইপেনডিয়াম হাঙ্গেরিকাম শিক্ষাবৃত্তির অধীনে। তার সঙ্গে কথা বলে জানা গেলো, পূর্ব ইউরোপের এ দেশটিতে ধীরে ধীরে জটিল আকার রূপ নিচ্ছে এ প্রাণঘাতী করোনাভাইরাস। গত দুই-তিন দিনে সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে এবং যেহেতু সরকারের পক্ষ থেকে কারফিউ জারি করা হয়েছে তাই গৃহবন্দির মধ্য দিয়ে তাদেরকে থাকতে হচ্ছে। যদিও অনলাইনে তার ইউনিভার্সিটি শিক্ষা-কার্যক্রম পরিচালিত করছে। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আসলে আতঙ্ক থেকেই যাবে। যেসব শিক্ষার্থী পার্টটাইম চাকুরির মাধ্যমে তাদের নিজেদের খরচ সংগ্রহ করতেন তাদের অনেকে এ মুহূর্তে কাজে যেতে পারছেন না। ফলে সাময়িকভাবে তাদের মাঝে হতাশা বিরাজ করছে। তবে সবাই আশাবাদী শিগগির এই পরিবেশ পরিবর্তন হবে।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :