মনোবিদ এই অভিনেত্রী দিলেন অবসাদ কাটানোর টিপস

প্রকাশ | ০৯ এপ্রিল ২০২০, ১৪:৪৭

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস

ভারতে লকডাউনের পনেরো দিন কেটেছে। কোলাহল, ব্যস্ততা থেকে দূরে থাকা আপনাকে চারপাশের পরিস্থিতি ভয় পাওয়াচ্ছে রোজ। এ এক অদ্ভুত অনিশ্চয়তা। বাইরে বেরোলে সংক্রমণ । বাড়ি থাকলে তল খুঁজে না পাওয়া এক ভবিষ্যৎ। ভিতরে জমতে থাকা দুশ্চিন্তা, অবসাদ আপনার আত্মবিশাসেও খানিক থাবা বসিয়েছে ঠিক করোনার মতোই?
এমন সময়ে ঘরে বসে অবসাদ না ভুগতে বেশ কয়েকটি টিপস দিয়েছেন কলকাতার অভিনেত্রী ও মনোবিদ সন্দীপ্তা সেন।  সন্দীপ্তা বললেন, “ সার বোঝা বুঝে গেছি। প্ল্যান করে আদপে কিছুই হয় না। সবাই প্রায় বাড়িতে। কী অপেক্ষা করছে কেউ জানিনা। এ অবস্থায় সবচেয়ে আগে দরকার নিজের রোজের লাইফস্টাইলটাকে স্বাভাবিক রাখা। আমাদের মস্তিষ্ক হঠাৎ করে এই বিশাল চেঞ্জটা নিতে পারে না। সেখান থেকে মনের উপরেও তার প্রভাব পড়ে। যার রেজাল্ট অবসাদ, দুশ্চিন্তা। অফিস যাওয়ার তাড়া নেই, ল্যাদ খেয়ে দেরি করে উঠলাম। একেবারেই করবেন না। যেমন উঠতেন আগে, সে রকম রুটিন মেনে চলুন।"
ওঠার পর, তারপর কী? প্রশ্নটা প্রায় লুফে নিয়েই তার জবাব, "দেখুন কী হবে তো আমরা কেউ জানি না। যাই হোক, একসঙ্গে লড়াইটা লড়তে হবে।কিন্তু এখন এই দুশ্চিন্তা যদি এক বার অবসাদে পরিণত হয়ে যায় ,তা হলে কিন্তু সেখান থেকে বেরনো মুশকিল।"
ডিপ্রেশন কাটাতে কী করা যেতে পারে-
* ডিসিপ্লিনটা ভাঙতে দেওয়া চলবে না।যেমন সময়ে উঠতেন তেমন সময়েই উঠুন।
* ঘরের অনেক কাজ থাকে। সেখানে নিজেকে যুক্ত করুন।
* সারাক্ষণ ফেসবুক, হোয়াটসআপ নয়। সেখানকার ফেক নিউজ আরও চিন্তা বাড়াবে।
* পুরনো শখ ঝালিয়ে নেওয়ার সময় এখন। আঁকতে ভালবাসতেন? তাই করুন। বিয়ের পর নাচ ছেড়ে দিয়েছেন।এই তো সময়। আবার ঝালিয়ে নিন।
* আপনার এই ক দিনেই দম বন্ধ হয়ে আসছে? বাড়ির সবচেয়ে বয়স্ক মানুষটার কথা ভাবুন। লক ডাউন হোক বা না হোক, তাঁকে কিন্তু একাই থাকতে হয়।এই সময় তাঁকে সময় দিন।
* ইনডোর গেম খেলতে পারেন। লুডো,  দাবা।
* খুব প্যানিকড হয়ে পড়লে ইউটিউবে রিলাক্সেশন ভিডিয়ো শুনতে পারেন। ভাল লাগবে।
* মেডিটেশনও করতে পারেন।
কী হবে তা নিয়ে আগে থেকে সাত পাঁচ ভাবতে তিনি চান না। অর্থকষ্ট, চাকরি যাওয়ার মতো গুরুতর সমস্যা যে আসতে চলেছে তা মাথায় রেখেই এগনোর বার্তা তার। সব  ঝড় থেমে যাবে এক দিন, আশাবাদী সন্দীপ্তা।

ঢাকা টাইমস/০৯এপ্রিল/একে