শিক্ষার্থীদের সহায়তা: ডিইউডিএসকে অনুসরণের আহবান শিক্ষামন্ত্রীর

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৫:৪৭ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৫:৪২

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ মানুষের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। ই‌তোম‌ধ্যে বেশ কয়েক‌টি জেলা সম্পূর্ণ লকডাউনও করা হ‌য়ে‌ছে। দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে পড়‌তে আসা কিছুটা অস্বচ্ছল শিক্ষার্থীরা অন্যান্য সময় টিউশনি বা খণ্ডকালীন কাজ ক‌রে প‌রিবারসহ নি‌জের পড়া‌লেখার খরচ নির্বাহ কর‌লেও এখন তারা প‌ড়ে‌ছেন বিপা‌কে। এমন পরিস্থিতিতে এসব শিক্ষার্থীদের ফেরতযোগ্য আর্থিক সহায়তা দেওয়ার উ‌দ্যোগ নি‌য়ে‌ছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি। আর এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে অপরাপর সব বিশ্ববিদ্যালয়কে এমন উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সা‌থে কথা ব‌লে জানা যায়, ডিইউডিএসের সঙ্গে সংশ্লিষ্টদের অংশগ্রহণে একটি ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আর্থিক সহায়তা নেওয়া শিক্ষার্থীরা আবার সেই টাকা ফেরত দিতে পারবেন। এই টাকা ফেরত দেওয়ার সক্ষমতা কারও না থাকলে তাঁর কাছ থেকে তা আর ফেরত নেওয়া হবে না। শিক্ষার্থী চাইলে এ প্রক্রিয়াটি সম্পূর্ণ গোপন রাখা হবে।

আর সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম ফেসবু‌কে নি‌জের ভেরিফাইড অ্যাকাউ‌ন্টে দেয়া এক স্ট্যাটা‌সে এমন উদ্যেগের প্রশংসা ক‌রেন শিক্ষামন্ত্রী ডা. দিপু ম‌নি। স্ট্যাটাসে তিনি লি‌খেন, "ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) একটি অত্যন্ত ভালো উদ্যোগ নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাধারণত টিউশনি বা অন্য কোন খণ্ডকালীন কাজ করে নিজেদের খরচ চালায়, যারা বর্তমান করোনা পরিস্থিতিতে অসহায় অবস্থায় আছে, তাদের সহযোগিতার উদ্যেশ্যে তারা “সংকটকালীন বৃত্তি” দেয়ার ব্যবস্থা করেছে। এরকম ভালো উদ্যোগগুলো আমাদের অনেক দুর্ভোগ আর দুশ্চিন্তার মধ্যেও আমাদেরকে আশাবাদী আর আত্মপ্রত্যয়ী করে তোলে।

আমি অপরাপর সব বিশ্ববিদ্যালয়কে এমন উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানাই। সরকারের পাশাপাশি ব্যক্তি ও সংগঠন পর্যায়ে এমনি সব উদ্যোগকে নিয়েই আমরা এ সংকটকে জয় করবো ইনশাআল্লাহ। "

এমন উ‌দ্যো‌গের বিষ‌য়ে ডিবেটিং সোসাইটির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ডিইউডিএস দেশের এই ক্রান্তিলগ্নে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোকে তাদের নৈতিক দায়িত্ব হিসেবে মনে করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সোসাইটি।

ফয়সাল বলেন, ‘এটি কোনো দান নয়, ফেরতযোগ্য সাময়িক সহায়তা। তাই আশা করি যিনি এমন সংকটে ভুগছেন, তাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ করতে বিন্দুমাত্র সংকোচ বোধ করবেন না।’

জানা যায়, বুধবার রাত পর্যন্ত ৭৯ জন শিক্ষার্থী‌কে এ সহায়তা দেওয়া হ‌য়ে‌ছে যেটির সর্ব‌মোট প‌রিমাণ প্রায় ৯৮ হাজার টাকা।

ঢাকাটাইমস/০৯এপ্রিল/এমআই/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :