স্পোর্টস কোম্পানিগুলো তৈরি করছে চিকিৎসার সরঞ্জাম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৬:৪২

করোনাতে আক্রান্ত গোটা বিশ্ব। পৃথিবী জুড়ে ‘লকডাউন’। স্তব্ধ হয়ে গেছে বিশ্ব ক্রীড়া। এইরকম অবস্থায় ক্রীড়া সরঞ্জাম বাদ দিয়ে চিকিৎসার ভেন্টিলেটর এবং অন্যান্য চিকিৎসার সরঞ্জাম তৈরি ব্রিটেনের স্পোর্টস কোম্পানিগুলো। শুনে অবাক হচ্ছেন?

অবাক হবেন না । এটাই এখন ব্রিটেনের বাস্তব চিত্র । ব্রিটেনে লকডাউন শুরু হওয়ার পর চিকিৎসা ক্ষেত্রে জড়িত থাকা কয়েকজন ব্যক্তি লন্ডনের একটি পাবে বসে আলোচনা করছিলেন। এদের মধ্যে ছিলেন লন্ডন বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার ইঞ্জিনিয়ারিং এর প্রফেসার রেবেকা শিপলে। তাঁর সঙ্গে ছিলেন রেস কার ইঞ্জিনিয়ার টিম বেকার । আলোচনার বিষয়বস্তু ছিল বিশ্ব জুড়ে করোনা ত্রাস।

সেই আলোচনায় চিকিৎসকরা বলছিলেন, এই মুহূর্তে যে যন্ত্রের সবচেয়ে বেশি প্রয়োজন তা হলো মেকানিক্যাল ভেন্টিলেটর এবং এয়ার প্রেসার মেশিন। এদের আলোচনা শোনার পরই রেস কার ইঞ্জিনিয়ার টিম বেকার জানান, এই সময়ে এই চিকিৎসার এই যন্ত্রাংশ তৈরি করতে সাহায্য করবে ক্রীড়াজগৎই।

বেকার নিজেও ফর্মুলা ওয়ানের রেসিং কার তৈরি করেছিলেন। ফর্মুলা ওয়ান খুব অল্প সময়ে উচ্চ প্রযুক্তির মেশিন তৈরি করতে সক্ষম। ২৫ মার্চ মার্সিডিজ এএমজির দুই ইঞ্জিনিয়ারের সঙ্গে দেখা করেন বেকার। সারারাত কাজ করে তারা বেশ কিছু নতুন ডিজাইনের সিপিএপি মেশিন তৈরি করতে সক্ষম হন। তারপর ওই পাব মিটিং এর চারদিনের মধ্যেই প্রোটোটাইপ তৈরি করে দশ দিনের মধ্যে ব্রিটিশ সরকারের কাছ থেকে ভেন্টিলেটর মেশিন বানানোর সম্মতিও জোগাড় করে ফেলেন। করোনা চিকিৎসার জন্য ভেন্টিলেটরের চাহিদা তুঙ্গে। ফর্মুলা ওয়ানের প্রতিটি সংস্থাই জরুরিকালীন ভিত্তিতে ভেন্টিলেটর তৈরি করছে।

বিশ্ব জুড়ে সব খেলা বন্ধ। এই অবস্থায় চিকিৎসার জন্য নিজেদের কারখানায় ভেন্টিলেটর এবং অন্যান্য চিকিৎসার সরঞ্জাম তৈরি করছে ইংল্যান্ডের স্পোর্টস কোম্পানিগুলি। শুধু স্পোর্টস কোম্পানিগুলো নয় । ব্রিটেনের বিভিন্ন ফ্যাশন কোম্পানি গুলি সব প্রসাধনী সামগ্রীর উৎপাদন বন্ধ রেখে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে।

ব্রিটেনের স্পোর্টস কোম্পানিগুলির এই উদ্যোগ যেমন দেশের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তেমনই আর একটি দিকও উঠে এসেছে । করোনার জন্য সারা বিশ্বে অর্থনীতির ভাড়ায় টান পড়েছে। সেই জায়গায় দেশের সেবার পাশাপাশি বিশ্বের বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য এই অভিনব পন্থা নিয়েছে ব্রিটেনের স্পোর্টস কোম্পানি গুলি । কারন ক্রীড়া সরঞ্জাম তৈরি বন্ধ। এতগুলো কর্মী এবং অন্যান্য খরচ চালাতে গেলে অন্য উপায় বের করা ছাড়া কোন রাস্তা ছিল না ব্রিটেনের স্পোর্টস কোম্পানি গুলোর । তাই এক ঢিলে দুই পাখি মারল তারা। দেশকেও বাঁচাল,নিজেও বাঁচল ।

(ঢাকাটাইমস/৯ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :