রোগের দাওয়াই আদা-রসুনের চা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৭:৩৩ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৭:৩০

রোগের সঙ্গে লড়তে খান আদা-রসুনের চা। প্রতিদিন সকালে উঠে এই চা খেলে ঠাণ্ডা লাগা, গলা ব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, ওবেসিটি সহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন।

আদা হজম শক্তি বাড়ায়। রসুন শরীরে অ্যান্ডিবডি তৈরি করে। চা সর্দি কমায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ওজন ঝরাতে এবং হজমশক্তি বাড়াতে নিয়মিত খেতে পারেন এই চা। কারণ, আদা আর রসুনে আছে এমন কিছু উপাদান যা শরীরকে বিষমুক্তি করে।

ভেষজ চা ঠাণ্ডা লাগা, গলা ব্যথা কমায়। আপনি প্রতিদিন ভেষজ চা পান করতে পারেন, তবে তাতেও যদি উপসর্গ না কমে যবে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল। আদা এবং রসুন দিয়ে বানানো চা পানে শরীর সুস্থ থাকে।

ডি কে পাবলিশিং হাউজের 'হিলিং ফুডস' বই অনুসারে আদাতে আছে "উদ্বায়ী তেল। যা এনএসএআইডি (অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ) এর মতো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ। এটি ফ্লু, মাথাব্যথা এবং ঋতুস্রাবের ব্যথার জন্য দারুণ উপকারি। অস্টিও আর্থারাইটিসের ব্যথা কমাতেও সাহায্য করে।"

রসুনে রয়েছে উচ্চমাত্রায় সালফার যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি এটি অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিপ্যারাসিটিক। তাই ঠাণ্ডা লাগা এবং কাশির লক্ষণগুলো এটি খেলে সহজে কমে। তবে হাঁপানি রোগীদের রসুন খাওয়া ঠিক নয়।

আপনার পাচনতন্ত্রকে ভাল রাখতে আদা খুব কার্যকর। আদা অন্ত্র নিরাময়ে সহায়তা করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে খাদ্য চলাচলকে দ্রুততর করে, ফোলাভাব এবং কৃমিকে হ্রাস করে এবং পাচক রসের ক্ষরণ বাড়ায়। আর দ্রুত হজম মানেই ওজন হ্রাস।

রসুন শরীরে জমে থাকা বিষ বের করে দেয়। হজমশক্তি বাড়ায়। খিদে কমায়। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায বলছে, রসুন ক্যালোরি বার্ন করে ওজন ঝরায়।

কীভাবে আদা-রসুন চা বানাবেন

১. একটি পাত্রে এক কাপ গরম পানি নিন। খোসা ছাড়ানো আদা ছোট টুকরো দিন তাতে।

২. তারপরে ১ চা-চামচ টুকরো রসুন, আধা চা চামচ গোল মরিচ দিয়ে ফোটান।

৩. এবার ছেঁকে নিয়ে আধ চা-চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন রোজ ভোরে।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :