রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সবজির স্যুপ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১০:৪২

করোনার এই দুর্যোগকালে সবারই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন। হোম কোয়ারেন্টিনে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ব্যায়াম না করা, হরমোনের ভারসাম্যহীনতা, মানসিক চাপ ইত্যাদি কারণে শরীর দুর্বল হয়ে পড়ে। ঘরে দীর্ঘদিন থাকলে ওজন বাড়ে। যারা দ্রুত ওজন কমাতে চান তারা খাদ্যতালিকায় রাখতে পারেন সবজির স্যুপ। এটি একটি পুষ্টিকর খাবার। সবজির স্যুপ খেলে ওজন দ্রুত কমে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। জেনে নিন নানা রকম সবজি স্যুপ তৈরির উপায় এবং এর পুষ্টিগুণ।

ব্রোকলি ও গাজরের স্যুপ

ব্রোকলি ও গাজরের স্যুপ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এতে ভিটামিন, ক্যালসিয়াম, লৌহ রয়েছে। শরীরকে চাঙ্গা করে এই স্যুপ।

ফুলকপির স্যুপ ফুলকপি এমন এক সবজি যা পুষ্টির অন্যতম গুরুত্বপূর্ণ উৎস। এতে প্রচুর পরিমাণ ফাইটোক্যামিকেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটির স্যুপ আপনার ডায়েট যোগ করলে অবিশ্বাস্যভাবে সহজেই ওজন হ্রাস করবে।

মিষ্টিকুমড়ার স্যুপ মিষ্টিকুমড়ার স্যুপ খেতে যেমন সুস্বাদু তেমনই উপকারী। দ্রুত ওজন কমাতে এই স্যুপের জুড়ি নেই। রাতের খাবারের সময় এই সুস্বাদু স্যুপটি খান।

মাশরুমের স্যুপ মাশরুম খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকরও। এর স্যুপ শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং চর্বি পোড়াতে সাহায্য করে। মাশরুম প্রোটিন সমৃদ্ধ, এটি হজমে সহায়তা করে এবং ওজন কমাতে সাহায্য করে।

টমেটোর স্যুপ বিকেলের নাস্তায় স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে ডিমের টমেটো স্যুপ তৈরি করতে পারেন। খুব সামান্য তেলে রাঁধা যায় এবং ডিমের কুসুম ও কর্নফ্লাওয়ার ব্যবহার করা হয় না বলে যারা ডায়েট করছেন তাদের জন্যও এটা হতে পারে আদর্শ খাবার।

মিক্সড ভেজিটেবলস স্যুপ চাইলে নানা রকম সবজি একত্রে মিশিয়ে স্যুপ বানিয়ে খেতে পারেন। মিক্সড ভেজিটেবল স্যুপ নিয়মিত খেলে আপনার ডায়েট, ডায়াবেটিস, দুর্বলতা, চোখে কম দেখা, স্কিন সমস্যা, স্বাস্থ্যহীনতা ইত্যাদি সমস্যা থেকে খুব তাড়াতাড়ি মুক্তি পেতে পারেন।

পাতলা স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে আপনার পাতলা স্যুপ খেতে হবে। ঘন স্যুপ নয়। ঘন স্যুপে ক্যালরি থাকে বেশি, যা ওজন বাড়িয়ে দেয়। অন্যদিকে পাতলা স্যুপে ক্যালরি কম থাকে। ওজন কমানোর জন্য পাতলা স্যুপ সুস্বাদু ও পুষ্টি সমৃদ্ধ করতে এতে যোগ করুন গোলমরিচ গুঁড়া, দারুচিনি ও পাপড়িকা। এই মশলাগুলো ওজন কমাতে কাজে আসে। শরীরকে চাঙ্গাও করে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :