ত্রাণের চাল চুরি, কপাল পুড়ছে গরিবের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১৮:০৭ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৬:৫৭
ছবি: সংগৃহীত।

করোনাভাইরাস প্রতিরোধে চলছে সরকার ঘোষিত ছুটি। স্থবির হয়ে পড়া জনজীবনে সবচেয়ে বেশি ভোগন্তিতে পড়েছেন নিম্নআয়ের মানুষ। তাদের জন্য সরকার ত্রাণ কর্মসূচি অব্যাহত রেখেছে। এছাড়া বিক্রি চলছে ১০ টাকা কেজিতে চাল।

তবে অনেকাংশেই সেই চাল চলে যাচ্ছে কিছু অসাধু জনপ্রতিনিধি আর ক্ষমতাসীন দলের নাম ভাঙানো কতিপয় অসাধু নেতাকর্মীর পকেটে। এতে করে কপাল পুড়ছে দিন এনে দিন খাওয়া দারিদ্রপীড়িত মানুষের।

সংবাদমাধ্যমে আসা খবরে দেখা যায়, করোনাকে কেন্দ্র করে ছুটি ঘোষণার পর থেকে এখন পর্যন্ত অন্তত ৩ হাজারেরও বেশি বস্তা চাল চুরির ঘটনা ধরা পড়েছে। এমনকি এই অপরাধে অনেককে কারাগারেও যেতে হয়েছে। কাউকে কাউকে গুণতে হয়েছে জরিমানাও।

দুর্যোগের মধ্যে ত্রাণ বা সরকারি চাল চুরি, দুর্নীতির খবর দেশে নতুন নয়। তবে করোনাভাইরাসের মহামারীর মধ্যে যখন সবকিছু থমকে গেছে তখনও থেমে নেই এই ঘৃণিত অপকর্ম। এমন অপকর্মে সম্পৃক্ততার অভিযোগ আসছে কিছু অসাধু জনপ্রতিনিধি আর রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে।

করোনায় অসহায় মানুষের সহায়তার জন্য বিনামূল্যে ত্রাণ ও নিম্নআয়ের মানুষের জন্য ১০ টাকা কেজির চাল আত্মসাতের ঘটনায় এদের আটক করা হয়েছে। আটক হওয়া ব্যক্তিদের প্রায় সবাই সরকারি দলের বা সহযোগী সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতা।

এমন চাল চুরির ঘটনা সামনে আসার পরপরই ত্রাণ নিয়ে কোনোরকম দুর্নীতি হলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরও কমেনি এই অপতৎপরতা। বরং ক্রমেই বাড়ছে এদের উৎপাত। তবে বরাবরের মতো কঠোর অবস্থানে আছে প্রশাসনের লোকজন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে আটককৃত অসাধু জনপ্রতিনিধিদের ছবি দিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবিও তুলছেন। যারা করোনার মতো দুর্যোগের মধ্যের এসব করছেন তাদের মানসিকতা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

সারাদেশ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সারাদেশে গত ১১দিনে অন্তত তিন হাজার বস্তা সরকারি ত্রাণের চাল চুরির অভিযোগ পাওয়া গেছে। ৩০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ১১ দিনের ব্যবধানে এই চাল চুরির ঘটনাগুলো ঘটে।

স্থানীয় প্রশাসন ও প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী এপর্যন্ত ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে একই দিনে ওএমএস ও ভিজিডির ৬৩০ বস্তা চাল জব্দ করা হয়েছে। এছাড়া বড় আকারের চাল জব্দ করা হয়েছে বরগুনার পাথরঘাটায় উপজেলায় ৫৫০, যশোরের মণিরামপুরে ৫৫৫, নওগাঁয় ৩৩৮, সারিয়াকান্দি উপজেলায় ২৮৮, সিলেটে ১২৫, বগুড়ার দুই উপজেলায় ২০০, রংপুরের পীরগঞ্জে ৯০, যশোরের শরহতলীতে ৮০, মাদারীপুরের শিবচরে ৬৮, কিশোরগঞ্জের তাড়াইলে ৬০ বস্তা, ঝালকাঠিতে ৫০, গাইবান্ধার গোবিন্দগঞ্জে ২০, বাগেরহাটে ১৮, পটুয়াখালীতে ১০, ময়মনসিংহের ত্রিশালে ১৬, বগুড়ার শিবগঞ্জ ১৩, নাটোরে ১৩, জয়পুরহাটে ৭ বস্তা চাল চুরির খবর পাওয়া গেছে। এছাড়া প্রতিনিয়িত চাল চুরি অথবা বিক্রির জন্য মজুদ রাখার খবর পাওয় যাচ্ছে। এসবের সঙ্গে জড়িত থাকার অভিযোগ বেশ কয়েক জায়গায় ডিলারদেরও হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে সরকারের পক্ষ থেকে এই দুর্যোগে জেলেদের জন্য চাল বরাদ্দ করা হলেও অনেক জায়গায় নিবন্ধিত জেলেরা সেই চাল পানি বলে অভিযোগ উঠেছে। আবার অকেন জায়গায় তাদের জন্য নির্ধারিত চাল পরিমাণে দেয়া হয়েছে কম।

জেলেদের চাল কম দেয়ার অভিযোগ তোলায় সম্প্রতি ভোলায় সাংবাদিক সাগর চৌধুরীকে স্থানীয় চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতার ছেলে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। এই ঘটনায় চেয়ারম্যানপুত্রকে কারাগারেও যেতে হয়েছে।

অন্যদিকে হবিগঞ্জের নবীগঞ্জে নিম্নআয়ের মানুষের মাঝে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মের কথা তুলে ধরায় দৈনিক প্রতিদিনের সংবাদের প্রতিনিধি ও নবীগঞ্জ সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি শাহ সুলতান আহমেদের ওপর হামলা হয়েছে। সরকারি ত্রাণ বিতরণের সময় ১০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও এই চেয়ারম্যান দেন পাঁচ কেজি করে দেয়ায় তা ফেসবুক লাইভে বলায় তার উপর হামলা করে আউশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন ও তার লোকজন।

এবিষয়ে জানতে চাইলে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার ঢাকা টাইমসকে বলেন, ‘একদিকে মানুষের নীতি-নৈতিকতা চলে গেছে। অন্যদিকে অপরাধ করলেও তার সঠিক বিচার না হওয়া এমন প্রবণতার জন্য দায়ী। তাই সবার আগে অপরাধীকে দলীয় দৃষ্টিতে বিচার না করে অপরাধী হিসেবে শাস্তি দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।’

(ঢাকাটাইমস/১০এপ্রিল/বিইউ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :