জুমায় ১০ মুসল্লিই করোনা থেকে রক্ষার দোয়া চাইলেন

প্রকাশ | ১০ এপ্রিল ২০২০, ১৭:২২ | আপডেট: ১০ এপ্রিল ২০২০, ১৭:২৪

ব্যুরো প্রধান, রাজশাহী

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে মসজিদে ১০ জনের বেশি জমায়েত হয়ে জুমার নামাজ আদায় করা যাবে না। সরকারি এ নির্দেশনার পর শুক্রবার রাজশাহীর মসজিদগুলোতে অল্প কয়েকজন ব্যক্তি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। নামাজ শেষে আল্লাহর দরবারে করোনা থেকে সবাইকে সুরক্ষিত রাখার দোয়া করেছেন মুসল্লিরা।

রাজশাহীর বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি নির্দেশনা মোতাবেক মসজিদগুলোতে ১০ জনের বেশি মুসল্লি ঢুকতে দেয়া হয়নি। জুমার খুতবার সময় মুসল্লিরা সামাজিক দূরত্ব বজায় রেখেই মসজিদের ভেতরে বসেছিলেন। পরে তারা জামাতে জুমার নামাজ আদায় করেন। নামাজ শেষে বাংলাদেশসহ গোটা বিশ্বকে করোনার প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখার ফরিয়াদ করেন তারা।

রাজশাহী নগরীর উপকণ্ঠ কিসমত কুখণ্ডি উত্তরপাড়া জামে মসজিদের ঈমাম মাওলানা মতিউর রহমান সুমন জানান, মসজিদে ১০ জনের বেশি ব্যক্তি একত্রিত না হয়ে জুমার নামাজ আদায়ের সরকারি নির্দেশনার চিঠি তারা আগেই পেয়েছিলেন। শুক্রবার জুমার নামাজের জন্য ১০ জন ব্যক্তি যখন মসজিদে চলে আসেন, তখন গেট লাগিয়ে দেয়া হয়। পরে মোয়াজ্জিনসহ তারা মোট ১০ জন নামাজ আদায় করেন।

তিনি বলেন, আমি ও মোয়াজ্জিনের পর যে আটজন আগে এসেছেন তারাই মসজিদে নামাজ আদায় করতে পেরেছেন। পরে কেউ এলে তাকে বাড়িতেই নামাজ আদায় করতে বলা হয়েছে। আমার সারাজীবনে এ ধরনের পরিস্থিতি কখনও দেখিনি। মহান আল্লাহ যেন আমাদের ক্ষমা করে প্রাণঘাতি করোনাভাইরাস থেকে সুরক্ষিত রাখেন সে জন্য নামাজ শেষে দোয়া করেছি।

প্রসঙ্গত, করোনাভাইরাসের ছড়িয়ে পড়া রোধে গত সোমবার ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে মসজিদে পাঁচ ওয়াক্ত জামাতে ইমামসহ পাঁচজনের বেশি অংশ না নেয়ার কথা জানানো হয়। আর জুমার নামাজের ক্ষেত্রে ১০ জনের বেশি জামাত করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। রাজশাহীর প্রায় সব মসজিদেই এ নির্দেশনা মানা হচ্ছে। তবে কিছু কিছু মসজিদে অধিকসংখ্যক মুসল্লি নির্দেশনা না মেনে তড়িঘড়ি নামাজ আদায় করছেন বলেও খবর পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এলএ)