চিলমারীতে ১০ টাকায় পচা চাল বিতরণের অভিযোগ

প্রকাশ | ১০ এপ্রিল ২০২০, ১৭:৪৫

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস

কুড়িগ্রামের চিলমারীতে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকার বিনিময়ে চাল কিনতে আসা মানুষগুলোকে দেয়া হচ্ছে পচা, দুর্গন্ধ, পোকাধরা নিম্নমানের চাল। রানীগঞ্জ ইউনিয়নের কাঁচকোল এলাকার ডিলার আবুল কালাম আজাদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। এই ঘটনার  প্রতিবাদ করায় হুমকিও দেয়া হয়েছে।

বর্তমানে করোনা এখন বড় আতঙ্ক। খেটে খাওয়া অসহায় গরীব মানুষগুলো পড়েছেন বিপাকে।  সময় মতো পাচ্ছেন না প্রয়োজনীয় সহযোগিতা। এর উপর খাদ্যবান্ধব কর্মসূচির অধিনে সুবিধাভোগীরা টাকা দিয়ে চাল নিতে গেলে মিলছে নিম্নমানের দুর্গন্ধময় চাল।

আশরাফুল, লাল মিয়া নয়নসহ অনেকে অভিযোগ করে বলেন, আমাদের যে চাল দেয়া হয়েছে তা পচা, দুর্গন্ধযুক্ত। এই চালের ভাত খেলে সমস্যা হতে পারে। তারা বলেন, টাকা দিয়ে চাল নিচ্ছি। তাও আবার খাওয়ার অনুপযোগী চাল দিলো। এই ঘটনার প্রতিবাদ করতেই ডিলারের লোকজন আমাদের উপর চড়াও হয়। তাই বাধ্য হয়ে পচা চাল নিয়ে এসেছি।

অভিযোগ অস্বীকার করে ডিলার আবুল কালাম আজাদ বলেন, মঙ্গলবার থেকে আমি চাল বিতরণ  শুরু করেছি। এখনো বাকি রয়েছে।

থানার ওসি রবিউল ইসলাম বলেন, অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থলে গিয়েছিলাম। তবে দুয়েকটি খারাপ বস্তা থাকতে পারে। থাকলে সেটি পরিবর্তন করে দেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান শাহ্ বলেন, অভিযোগ পাওয়া মাত্রই উপজেলা খাদ্য কর্মকর্তাকে পাঠানো হয়েছিল। সমস্যা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অনুসন্ধানে জানা গেছে, ডিলার গোপনে তার নিকট আগের মজুদ থাকা দুর্গন্ধযুক্ত কিছু চাল মিশিয়ে তা বিতরণ করছেন।

এ দিকে চাল বিতরণের সময় দায়িত্বরত ট্যাগ অফিসার আমিনুর রহমান (উপজেলা পল্লী দারিদ্র্য  বিমোচন) দায়িত্বে থাকলেও কোনো নজরদারী করেন না। তার কাছে অভিযোগ এলে তিনি আমলে নেন না বলে অভিযোগ পাওয়া গেছে । এ বিষয়ে আমিনুর রহমানকে ফোন করে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/কেএম)