চীনের মাস্ক ফিরিয়ে দিচ্ছে অনেক দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৯:০৪

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বের বাজারে মাস্ক, পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট এবং টেস্টিং কিট-এর সংকট, সেখানে ফিনল্যান্ডসহ অন্যান্য দেশ চীনের তৈরি মাস্ক ত্রুটিপূর্ণ থাকায় ফিরিয়ে দিচ্ছে। সাম্প্রতিক সময়ে চীন থেকে কেনা মাস্ক ফেরত পাঠিয়েছে স্পেন, কানাডা, নেদারল্যান্ডস, তুরস্ক এবং অস্ট্রেলিয়া। যেখানে বাজারে সরঞ্জামের এত আকাল, সেখানে কেন এই সিদ্ধান্ত।

চীন নিজেদের ব্যবসার প্রয়োজনে মার্চ মাসে বিভিন্ন দেশে প্রায় ৪০০ কোটি পিস মাস্ক বিক্রি করেছে। চীনের শুল্ক দফতরের কর্মকর্তা জিন হাই বলেন, এ পর্যন্ত ৩৮৬ কোটি মাস্ক, ৩ কোটি ৭৫ লাখ সুরক্ষা পোশাক, ১৬ হাজার ভেন্টিলেটর এবং ২৮ লাখের বেশি করোনাভাইরাসের টেস্টিং কিট রফতানি করেছেন তারা। মোট ১৪০ কোটি ডলারের চিকিৎসাসামগ্রী রফতানি হয়েছে গত মাসে।

এদিকে, চীনের তৈরিকৃত এসব মাস্কের মান নিয়ে প্রশ্ন উঠায়, নেদারল্যান্ডস সরকার গত সপ্তাহে চীন থেকে নেওয়া ১৩ লাখ মাস্কের মধ্যে ছয় লাখ ফিরিয়ে দিয়েছে।

দুনিয়া জুড়ে যেখানে পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং করোনাভাইরাস টেস্টিং কিট-এর আকাল, সেখানে তাদের আবশ্যিক শর্ত পূরণ না হওয়ায় চীনের তৈরি মাস্কের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলল ফিনল্যান্ড। এবং এই তালিকায় একমাত্র দেশ নয় তারা।

সম্প্রতি ফিনল্যান্ড আবিষ্কার করে যে চীন থেকে আসা ২০ লাখ সার্জিক্যাল মাস্ক এবং ২ লাখ ৩০ হাজার রেসপিরেটর মাস্কের প্রথম কিস্তিতেই গলদ রয়েছে। হাসপাতাল পরিবেশে করোনাভাইরাসের বিরুদ্ধে আবশ্যিক সুরক্ষা প্রদান করে না এই মাস্কগুলো, এমনটাই অভিযোগ।

তবে স্বাস্থ্যমন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেছেন যে আবাসিক স্বাস্থ্যকেন্দ্রের কর্মী এবং বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী কর্মীরা এই মাস্কগুলো ব্যবহার করতে পারবেন।

বর্তমানে দৈনিক প্রায় ৫ লাখ সার্জিক্যাল মাস্ক এবং ৫০ হাজার রেসপিরেটর মাস্কের প্রয়োজন ফিনল্যান্ডে, এবং দেশের তিনটি সংস্থার সঙ্গে আপাতত দিনে ২ লাখ মাস্ক উৎপাদনের চুক্তি করা হয়েছে, যারা চলতি মাসের শেষেই শুরু করবে উৎপাদন।

সাম্প্রতিক সময়ে চীন থেকে কেনা মুখোশ ফেরত পাঠিয়েছে স্পেন, নেদারল্যান্ডস, তুরস্ক এবং অস্ট্রেলিয়া, যার ফলে চিনের সরকার বলতে বাধ্য হয়েছে যে কেনার আগে মুখোশগুলো দুবার দেখে নেয়নি এইসব দেশ।

কানাডার টরন্টো শহরের তরফে জানানো হয় যে গুণগত মান বজায় না রাখায় ফেরত পাঠানো হয় অন্তত ৬২ হাজার ৬০০ মাস্ক। এক সরকারি বিবৃতিতে বলা হয়, গত ২৮ মার্চ শহরে এসে পৌঁছয় প্রায় ২ লক্ষ ডলারের ওই চালান, কিন্তু মুখোশগুলি ছিঁড়ে যাওয়ার অভিযোগ পেয়ে প্রশাসন ঠিক করেছে, সমস্ত চালানটিই ফেরত পাঠানো হবে প্রস্তুতকারকের কাছে, পুরো টাকা ফেরত পাওয়ার প্রতিশ্রুতি পেলে।

স্পেন এক চিনা প্রস্তুতকারকের কাছ থেকে ৩ লক্ষ ৪০ হাজার টেস্টিং কিট কেনার পর স্পেনের সরকার দাবি করেছে যে প্রায় ৬০ হাজারটি কিট কোভিড-১৯-এর সঠিক পরীক্ষা করতে অক্ষম। স্পেনের চিনা দূতাবাস টুইট করে জানায়, এইসব কিট তৈরি করেছে যেই সংস্থা, সেই সংস্থার কাছে নিজেদের মাল বিক্রি করার জন্য প্রয়োজনীয় লাইসেন্স নেই চিনা চিকিৎসা কর্তৃপক্ষের কাছ থেকে।

নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করে যে তারা প্রায় ৬ লক্ষ মুখোশ চিনে ফেরত পাঠিয়ে দিয়েছে। মন্ত্রকের তরফে দাবি করা হয় যে মুখোশগুলি ঠিকঠাক ‘ফিট’ করছে না, এবং তাদের ফিলটারও সঠিকভাবে কাজ করছে না, যদিও গুণগত মানের সার্টিফিকেট সমেত পাঠানো হয়েছিল সেগুলো।

তুরস্কও ঘোষণা করে যে একাধিক চিনা সংস্থার কাছ থেকে কেনা বেশ কিছু টেস্টিং কিট সঠিক পরীক্ষা করতে ব্যর্থ, যদিও সঠিক ফলাফল দেখিয়েছে আন্দাজ সাড়ে তিন লাখ কিট।

উল্লেখ, করোনাভাইরাসে প্রথম আক্রমণের শিকার হয় চীন। প্রায় আড়াই মাসের লড়াই শেষে ভাইরাসটিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে দেশটি। চীন এখন বিশ্বের কাছে ‘করোনা মোকাবেলায় মডেল’। করোনার উৎসস্থল চীনের হুবেই প্রদেশে গত তিন দিনে নতুন করে কেউ আক্রান্ত হয়নি।

পর্যাপ্ত ভাইরাস শনাক্তকরণ কিট, মাস্ক, ভেন্টিলেটর, সুরক্ষামূলক পোশাক এবং চিকিৎসকদের একাগ্র প্রচেষ্টায় পুরোপুরি সফল তারা। বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম চেয়ে চীনের দ্বারস্থ হচ্ছে করোনা আক্রান্ত দেশগুলো।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

বিমান হামলায় হামাসের ২ সামরিক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের 

ওয়াশিং মেশিনের ভেতরে মিলল কোটি কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :