বাসা-বাড়ির নিরাপত্তায় সেরা পাঁচ সিকিউরিটি ক্যামেরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৯:২২

বাসা-বাড়ির নিরাপত্তার জন্য অনেকেই সিকিউরিটি ক্যামেরা ব্যবহার করেন। এর মধ্যে কিছু ক্যামেরা আছে যেগুলোর ফিড ইন্টারনেটের মাধ্যমে দূরদুরান্ত থেকেই চাক্ষুষ করা সম্ভব। বাজারে রয়েছে হাজারো হোম সিকিউরিটি ক্যামেরা। এর মধ্যে সঠিক ক্যামেরা বেছে নেয়া কঠিন। এই প্রতিবেদনে সেরা পাঁচ সিকিউরিটি ক্যামেরার খোঁজ রইল।

মি ৩৬০ ডিগ্রি ওয়াইফাই ক্যামেরা শাওমির মি ৩৬০ ডিগ্রি ১০৮০পি ওয়াইফাই মডেলের ক্যামেরাটি বেশ জনপ্রিয়। বিশেষ করে বাসা-বাড়ির নিরাপত্তার জন্য। এর দামও হাতের নাগালে। ক্যামেরাটি সহজেই ওয়াইফাইয়ের সঙ্গে সংযুক্ত করে দেশ-বিদেশ থেকে বাসা-বাড়ির বর্তমান অবস্থা ৩৫০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘুরিয়ে ঘুরিয়ে প্রত্যক্ষ করা যায়।

এতে রয়েছে ডুয়েল মোটর। যা শব্দ না করেই দ্রুততার সঙ্গে ঘুরতে পারে। এতে ১০৮০ পিক্সেল রেজুলেশনের ছবি পাওয়া যাবে। শকপ্রুফ ডিজাইনে তৈরি ক্যামেরাটি অল্প আলোতে ছবি-ভিডিও ধারণ করতে সক্ষম। বিশেষ ফিচার হিসেবে এতে রয়েছে ওয়াইড ডায়নামিক সেন্সর, ইনফ্রারেড, মোশন ডিটেক্টর এবং টকব্যাক ফিচার।

কিউবো স্মার্ট ইনডোর ক্যামেরা এই ক্যামেরায় রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সি বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ১০৮০ পিক্সেলের ফুলএইচডি ক্যামেরা এটি। এতে রয়েছে আল্ট্রা ওয়াইড লেন্স এবং অ্যামাজন অ্যালেক্সা সাপোর্ট। আপনার বাসা-বাড়িতে অবাঞ্চিত কেউ প্রবেশ করলে স্মার্ট স্পিকার যেমন অ্যালেক্সার সহায়তায় টকব্যাক করতে পারবেন। অর্থাৎ চোরকে ভয় দেখাতে পারবেন। দিতে পারবেন বাসা ছোট ছেলেমেয়েদের নির্দেশনাও।

এর ইন্টিগ্রেটেড নাইট ভিশনটি পুরো ঘরটি সমানভাবে আলোকিত করবে। অন্ধকারেও ভালো কাজ করে ক্যামেরাটি। বিশেষ ফিচার হিসেবে এই ক্যামেরায় রয়েছে ফেস ডিটেকশন। যার মাধ্যমে ঘরে অপরিচিত কেউ প্রবেশ করলে ক্যামেরাটি আপনাকে জানিয়ে দেবে।

কনব্রে মাল্টিপেলে এক্সআর টু

এটি একটি স্মার্ট ওয়্যারলেস ক্যামেরা। ডিভাইসটি অফিস এবং বাসা-বাড়িতে সমানতালে ব্যবহার উপযোগী। এতে বিল্টইন হাই সেনসেটিভ ইয়ারফোন এবং স্পিকার রয়েছে। ফলে দূর থেকে বাসা-বাড়িতে কিংবা অফিসে ক্যামেরার আওতাভূক্ত এলাকায় কী কথা হচ্ছে তা স্পষ্ট শোনা যাবে। বলাও যাবে। ক্যামেরাটি অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইসের সঙ্গে কানেক্ট করে নিয়ন্ত্রণ করা যাবে। এতে ইন্টেলিজেন্ট স্মার্ট ডিটেকশন সিস্টেম রয়েছে। যার ফলে রিয়েল টাইম ফেস ও মোশন ডিটেক্ট করতে সক্ষম। অন্ধকারেও এই ডিভাইস ভালো ফিড দিতে সক্ষম।

টিপি লিংক স্মার্ট ক্যাম টিপি লিংক স্মার্ট ক্যামেরায় প্যান ও টিলট সম্ভব। এটি ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হয়ে লাইভ ফিড দিতে সক্ষম। ডিভাইসটি থেকে ১০৮০ পিক্সেলের ফুল এইচডি ভিডিও পাওয়া যাবে। সহজে স্থাপন করে এটি ব্যবহার করা যাবে। এর ভিইউং অ্যাঙ্গেল ৩৬০ ডিগ্রি। এটি টিলট ও প্যান করে ভিডিও ফিড সরবরাহ করতে পারে। এতে বিল্টইন ১২৮ জিবি মেমোরি রয়েছে। বিশেষ ফিচার হিসেবে রয়েছে, ফেস ডিটেকশন, মোশন ডিটেকশন, টু ওয়ে অডিও, প্রাইভেসি মোড ইত্যাদি।

মি এসএক্সজে জিরোটু জেডএম এটিও শাওমির ক্যামেরা। যেটা বেসিক হোম সিকিউরিটির জন্য ব্যবহার উপযোগী। এটি দিয়ে ১০৮০ পিক্সেলের ভিডিও পাওয়া যাবে। এতে রয়েছে আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। আরো রয়েছে ১০ মিটার রেঞ্চের ইনফ্রারেড নাইট ভিশন। ফলে রাতেও ভালো মানের ভিডিও পাওয়া যাবে।

ক্যামেরাটি অ্যামাজন অ্যালেক্সার সঙ্গে কানেক্ট করে ব্যবহার করা যাবে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :