করোনা-দিনে হাসপাতালে না গিয়ে যা করবেন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ২৩:১৬ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ২৩:০২

হালকা জ্বর কিংবা সর্দি কাশি হলেই হাসপাতলে যাওয়াটা অনেকটা ঝুঁকিপূর্ণ। কারণ সর্দি জ্বর করোনার লক্ষণ হওয়ায় বিশেষজ্ঞরা বলে থাকেন এসময় ডাক্তারের কাছে না যাওয়াই ভালো। যদিও এটি করোনার মৃদু লক্ষণ তবুও ডাক্তাররা সংক্রমণের বড় উৎস হতে পারেন।

তাই সাধারণ জ্বর সর্দি কাশির লক্ষণ দেখা দিলে ডাক্তারের কাছে না গিয়েও প্রাথমিক চিকিৎসা নিতে পারেন নিজেই। নিজেকে একঘরে করে রাখুন প্রথমেই। কারণ পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্নতাই করোনার প্রথম চিকিৎসা। সেই সময়টায় একটি মাস্ক পরে থাকতেই হবে। আর অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

যে ঘরটিতে থাকবেন সেখানে যেন ভালো আলো-বাতাস চলাচল হয়। কারণ গবেষণায় দেখা গেছে, এসির ব্যবহার সংক্রমণকে আরও বাড়িয়ে দেয়।

করোনার মৃদু লক্ষণ দেখা দিলেই সবুজ শাকসবজি এবং প্রচুর ভিটামিন সি খেতে হবে। এছাড়াও চা-কফি কিংবা তরল জাতীয় খাবার খেতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি থাকে করোনা ভাইরাস থেকে ততবেশি মুক্ত থাকা যাবে।

কারণ গবেষণায় দেখা গেছে যে, ভাইরাসটি প্রাথমিকভাবে দু'দিন ধরে গলায় থাকে। তাই হালকা গরম পানীয় সংক্রমণটি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। মানসিক প্রশান্তি কিংবা প্রয়োজনের কারণে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হয়। আর প্রযুক্তির এই যুগে চিকিৎসার জন্য পরামর্শ নেয়াটা বেশ সহজ। কারণ অনেকগুলো হাসপাতালে ফোন নাম্বার দেয়া আছে কিংবা বিভিন্ন সংস্থা ফ্রি পরামর্শ দেয়ার জন্যও রয়েছেন।

ফোনে কথা বলে কিংবা ভিডিও চ্যাটিংয়ের মাধ্যমে নিজের সমস্যাগুলো সহজেই ভাগাভাগি করা যাবে সেরা চিকিৎসকদের সাথে সহজেই।

করোনা ভাইরাসের উপস্থিতে শরীরের আছে কি না এটার জন্য পরীক্ষা করতে হবে। অনলাইনে ডাক্তারের সাথে যোগাযোগের পর তারাই জানাবেন কোথায় কীভাবে পরীক্ষা করতে যেতে হবে। এছাড়াও আইইডিসিআরের ফোনে কল করেও প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

তাই শুরুতেই নিজের দিকে খেয়াল রাখুন সচেতন থাকুন এবং নিয়ম মানুন। তাই না হয়ে ভরসা রাখুন কারণ এই দুর্দিনে হাসপাতালে না গিয়েও পাশে পাবেন সবাইকে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :