নতুন ৬ লাখ অ্যাকাউন্ট খুলেছে পোশাক শ্রমিকরা

নিজস্ব প্রতিবদেক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২০, ১৬:৩০

বেতন-ভাতার জন্য গত এক সপ্তাহে মোবাইল ব্যাংকিংয়ে ৬ লাখ ৫ হাজার নতুন অ্যাকাউন্ট খুলেছেন পোশাক শ্রমিকরা।

রবিবার বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এ তথ্য জানিয়েছে। শ্রমিকরা নিজ নিজ মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টেই বেতন-ভাতা পাবেন।

বিজিএমইএর সবশেষ তথ্য বলছে, প্রণোদনার অর্থ পেতে এখন পর্যন্ত মোবাইল ব্যাংকিংয়ে ৬ লাখ ৫ হাজার নতুন অ্যাকাউন্ট খুলেছে পোশাক শ্রমিকরা। এর মধ্যে গত ৪ এপ্রিল থেকে এখন পর্যন্ত বিকাশে নতুন ৩ লাখ ৬০ হাজার নতুন হিসাব এবং রকেটে ১ লাখ ৬০ হাজার নতুন অ্যাকাউন্ট খোলা হয়েছে। আর ৬ এপ্রিল থেকে মোবাইল ব্যাংকিং নগদে নতুন অ্যাকাউন্ট খুলেছেন ৮৫ হাজার শ্রমিক।

বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হচ্ছে, গত এক সপ্তাহে ৬ লাখের বেশি হিসাব খোলা হয়েছে। যাদের এখনো হিসাব খোলা হয়নি কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া নির্দিষ্ট সময়েই বাকি কারখানা শ্রমিকের ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকিং হিসাব খোলার কাজ শেষ হবে।

সরকারের আর্থিক প্রণোদনা তহবিল থেকে বেতন-ভাতা দিতে পোশাক কারখানার শ্রমিকদের কোনো চার্জ ছাড়া ২০ এপ্রিলের মধ্যে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব (মোবাইল ব্যাংকিংয়ে ) খুলে দেয়ার নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের বলা হয়েছে- ‘বেতনের অর্থ শ্রমিক-কর্মচারীর ব্যাংক হিসাবে লেনদেন করতে হবে। কোনো প্রকার নগদ লেনদেন করা যাবে না। এমএফএস অ্যাকাউন্ট খুলতে শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি শিল্প উৎপাদন এবং রপ্তানি বাণিজ্যে আঘাত হানতে পারে। এই আঘাত মোকাবিলায় কিছু আপদকালীন ব্যবস্থা নিয়েছে সরকার। রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মালিকরা শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এই টাকা পাবেন দুই শতাংশ হারের সুদে ঋণ হিসাবে।

(ঢাকাটাইমস/১২মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :