রমজানে মানসম্পন্ন পণ্য উৎপাদনে ২০ প্রতিষ্ঠানকে বিএসটিআই’র তাগাদা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২০, ১৯:৪৭

আসন্ন রমজানে মাসে ভালো মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং বাজারজাত করতে বড় ২০টি প্রতিষ্ঠানকে তাগাদা দিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রবিবার এক নির্দেশনায় এ তাগাদা দেয় শিল্পমন্ত্রণালয়ের আওতাধীন পণ্যের মান নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- প্রাণফুডস লিমিটেড, শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (টিকেগ্রুপ), আকিজ ফুডস অ্যান্ড বেভারেজ লিমিটেড, ট্রান্সকম বেভারেজ লিমিটেড, সুপারঅয়েল রিফাইনারি লিমিটেড (টিকেগ্রুপ), সিটিগ্রুপ, ব্র্যাকডেইরি অ্যান্ড ফুডপ্রজেক্ট, তানভীর ফুডস লিমিটেড (মেঘনাগ্রুপ), বাংলাদেশ দুগ্ধ উৎপাদন সমবায় সমিতি লিমিটেড, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, নিউজিল্যান্ড ডেইরি লিমিটেড, এসিআই গ্রুপ, নেসলে বাংলাদেশ লিমিটেড, বসুন্ধরা মাল্টি ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আবুল খায়ের গ্রুপ, স্কয়ার ফুডস লিমিটেড, বাংলাদেশ সুপারশপ ওনার্স অ্যাসোসিয়েশন, বিডিফুডস লিমিটেড, সুইসবেকারি ও সজিব কর্পোরেশন।

পর্যায়ক্রমে অন্যান্য প্রতিষ্ঠানকেও মানসম্পন্ন পণ্য উৎপাদন ও বাজারজাত করার তাগিদ দিয়ে চিঠি দেওয়া হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

ড্রিংকিং ওয়াটার, মিনারেল ওয়াটার, সফট ড্রিংকস, ফ্রুটসিরাপ, ফ্রুটজুস, কার্বোনেটেড বেভারেজ, ঘি, লাচ্ছাসেমাই, নুডুলস, পাস্তুরিততরলদুধ, আইসক্রিম, মুড়ি, ফর্টিফাইড সয়াবিন তেল, ফর্টিফাইড সানফ্লাওয়ার অয়েল, ফর্টিফাইড রাইসব্রান অয়েলসহ ইফতার ও সেহরিতে বহুল ব্যবহৃত ১৮১টি পণ্য এর অন্তর্ভুক্ত।

বাংলাদেশমান (বিডিএস) অনুযায়ী, গুণগতমান পরীক্ষা করে বিএসটিআই থেকে এসব পণ্যের অনুকূলে মানসনদ (সিএমলাইসেন্স) নেওয়া বাধ্যতামূলক। কিন্তু রমজান মাসে কতিপয় অসাধু ব্যবসায়ী বিএসটিআই থেকে এসব খাদ্যপণ্যের অনুকূলে গুণগতমান সনদ (সিএমলাইসেন্স) গ্রহণ না করেই অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে উৎপাদিত খাদ্যপণ্য অবৈধভাবে বিক্রি ও বিতরণ করে থাকে, যা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পণ্যের মান নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে এবং আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সহায়তায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত-সার্ভিল্যান্স কার্যক্রম অব্যাহত আছে। রমজান মাসে এ কার্যক্রম আরো জোরদার করা হবে।

ঢাকাটাইমস/ ১২এপ্রিল/ আরএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :