মাটিয়ান হাওরে ধান কাটা শুরু

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২০, ২৩:১০

সুনামগঞ্জের তাহিরপুরে কৃষকদের ধানকাটা শুরু হয়েছে। সোমবার তাহিরপুর উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের বড়দল গ্রামের কৃষকদের নিয়ে মাটিয়ান হাওরের জমিতে ধান কাটা শুরু করেছেন। হাওরগুলোতে পুরো দমে এখনও ধানকাটা শুরু না হলেও উপজেলার শনি, মাটিয়ান, মহালিয়া, গুরমা বর্ধিতাংশসহ ছোটবড় ২৩ হাওরেই কৃষকরা তাদের জমিতে আগাম রোপিত ধান কাটা শুরু করেছেন। কেউ ধান কাটছেন মেশিন দিয়ে, কেউবা কাটছেন স্থানীয় শ্রমিক দিয়ে।

মাটিয়ান হাওরের কৃষক বড়দল গ্রামের মিলন মিয়া জানান,বিগত কয়েক বছরের তুলনায় এবার মাটিয়ান হাওরে বাম্পার ফলন হয়েছে। প্রাকৃতিক কোন দুর্যোগ না পেলে এ বছর কৃষকের মুখে সোনালি ধানে সোনালি হাসির ঝিলিক ফুটবে।

মিলন মিয়া আরো জানান, তাহিরপুর উপজেলা কৃষি অফিস এবার ধান রোপন মৌসুমে তাকে বিনামূল্যে ধানের বীজ, এমওপি ও ডিএপি সার দিয়েছিল। এ সব বীজ ও সার তার যে জমিতে প্রয়োগ করা হয়েছিল, সে জমিগুলোতে অন্যান্য জমির চেয়ে ভাল ফলন হয়েছে। বিষয়টি তাহিরপুর উপজেলা কৃষি অফিসে অবগত করানো হলে তারা স্বপ্রণোদিত হয়ে তার জমিতে এসে ধান কাটায় উৎসাহ যুগিয়েছেন।

শনির হাওরপাড়ের কৃষক রুহুল আমিন বলেন, ‘তিনি শনির হাওরে ১০ কিয়ার জমি (৩০ শতকে এক কিয়ার) ধান চাষ করেছেন। জমিতে সময়মত বৃষ্টিপাত, প্রতিকূল আবহাওয়ার কারণে তার জমিতে যে ধান হয়েছে। অতীতে কোন সময়ে এর চেয়ে ভাল ধান আর হয়নি।

জিনারিয়া হাওরের কৃষক পাঠাবুকা গ্রামের কৃষক শাহ আলী বলেন, তার জমিতে যে পরিমাণ ধান হয়েছে। সঠিকভাবে তুলতে পরলে তার সকল ঋণদফা পরিশোধ করেও বছরের খোরাক থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তাহিরপুর উপজেলা কৃষি অফিসার মো. হাসান-উদ-দৌলা বলেন, তিনি সম্প্রতি উপজেলার সবক’টি হাওরের ধানের জমি ঘুরে দেখেছেন। কৃষকদের সাথে আলাপ করে তিনি খুবই আনন্দিত হয়েছেন।

তিনি আরো বলেন, উপজেলা কৃষি অফিসের লক্ষ্যমাত্রা অনুযায়ী এবার তাহিরপুর উপজেলার বোর ফসল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :