সুনামগঞ্জে কৃষককে পাশে প্রশাসন

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২০, ২১:১৯

সুনামগঞ্জের হাওরের একমাত্র বোরো ফসল হাওরের ধান পাকতে শুরু করেছে। কষ্টের সোনার ফসলের মায়ায় শ্রমিক সংকটের মধ্যেই ছুটছেন হাওরের কৃষক। ১ বৈশাখে ধানের আগ (ফসল কাটার শুরু)কেটে তুলতে পাকা ক্ষেতে নামতে দেখা গেছে অনেক কৃষককে। প্রশাসনও তাদের পাশে দাঁড়িয়ে শক্তি ও সাহস জুগিয়েছে।

মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের নেতৃত্বে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টরা দেখার হাওরে গিয়ে কৃষকের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

তারা কৃষক ও শ্রমিককে হাওরে নেমে পাকা ধান কাটতে আহ্বান জানিয়ে ধানকাটায় নামলে শ্রমিকদের ত্রাণ দেয়া হবে বলেও জানিয়েছেন।

এদিকে আবহাওয়া অধিদপ্তর ১৭-২১ এপ্রিল ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের পূর্বাভাস দিয়েছে। এই ঘোষণায় কৃষকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

কৃষি বিভাগ জানিয়েছে, দ্রুত ধান কাটার জন্য জেলায় কম্বাইন হার্ভেস্টর ও রিপার মিলিয়ে ৪৬৬টি যন্ত্র রয়েছে। তবে এগুলো হাওরের নিচু অংশের জমির ধান কাটতে অক্ষম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ সফর উদ্দিন বলেন, হাওরের ধান কাটতে শ্রমিক ও কৃষককে প্রতিদিনই উৎসাহিত করছি। মাইকিং করা হচ্ছে। ত্রাণের আওতায় নিয়ে আসা হচ্ছে। তাছাড়া এরই মধ্যে বাইরের জেলা থেকে অন্তত ২ হাজার শ্রমিক জেলায় প্রবেশ করেছে।

জেলা প্রশাসক আব্দুল আহাদ বলেন, করোনাভাইরাস আমাদের স্বাভাবিক জীবন পরিচালনা আরো কঠিন হয়েছে। হাওরে এবার বাম্পার ফলন হয়েছে। কিন্তু শ্রমিক সংকট কৃষকদের চিন্তায় ফেলে দিয়েছে। এই অবস্থায় কৃষকদের সাহস ও শ্রমিকদের উৎসাহ দিতে হাওরে নেমে সংহতি প্রকাশ করেছি। হাওরের ধান তুলতে পারলে আমাদের কোন অভাব থাকবে না।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :