কৃষকের পণ্যে মানবিক সহায়তা

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২০, ২০:৫৩ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২০, ২০:৪৬

করোনা পরিস্থিতিতে সবকিছু বন্ধ হওয়ায় বান্দরবানে উৎপাদিত বিভিন্ন কৃষিজ পণ্য বিক্রি করতে না পারায় বিপাকে পড়েছেন অনেক কৃষক। পচনশীল এসব পণ্য কৃষকের কাছ থেকে ন্যায্য মূল্যে ক্রয় করেছে রোয়াংছড়ি উপজেলা প্রশাসন। এসব পণ্য দরিদ্র কর্মহীনদের মাঝে বিতরণ করা হয়েছে।

উপজেলার আল্যেক্ষং ইউনিয়নে খাদ্যসামগ্রী বিতরণ করতে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের চোখে পড়ে কৃষকের অবিক্রীত এসব পচনশীল পণ্য।

এগুলো হলো- শাক, মিষ্টি কুমড়া, টমেটো ও মরিচসহ বিভিন্ন সবজি। এসব বিক্রি করতে না পারায় হতাশ প্রান্তিক কৃষকরা। তাই তাদের কথা ভেবে ন্যায্য মূল্যে এসব কৃষি পণ্য ক্রয় করে দরিদ্র অসহায় পরিবারের মাঝে বিতরণ করেন তিনি।

পাঁচ জন প্রান্তিক কৃষকের কাছ থেকে ১৫ হাজার টাকার কৃষি পণ্য ক্রয় করেন নির্বাহী কর্মকর্তা। পরে চালসহ এসব কৃষি পণ্য আলেক্ষ্যং ইউনিয়নের ১০০টি কর্মহীন পরিবারের মাঝে বিতরণ করা হয়। পর্যায়ক্রমে প্রত্যেকটি ইউনিয়নের কৃষকদের কাছ থেকে পচনশীল এসব কৃষি পণ্য ন্যায্য মূল্যে ক্রয় করে তা কর্মহীনদের মাঝে বিতরণ করা হবে বলে জানায় উপজেলা প্রশাসন।

প্রান্তিক কৃষক সোহানা তঞ্চঙ্গ্যা বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে এসব শাক-সবজি বিক্রি করতে পারছি না। এগুলো পঁচতে শুরু করেছে। উপজেলা প্রশাসন এসব সবজি ন্যায্য মূল্যে কিনে নেয়ায় উপকৃত হচ্ছি।’

আরেক প্রান্তিক কৃষক মোহ্নাংজি মারমা বলেন, ‘আমার মিষ্টি কুমড়া, আলু প্রায় পঁচে যাচ্ছিল। এগুলো আর কয়েকদিন হলে সব নষ্ট হয়ে যেত। এভাবে বিক্রির সুযোগ না পেলে আমাদের না খেয়ে মরতে হতো।’

আলেক্ষ্যং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্য জানান, দুর্গম এলাকায় সড়ক যোগাযোগ না থাকায় পায়ে হেঁটে ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া কষ্টকর। অপরদিকে কৃষকরাও তাদের পণ্য বিক্রি করতে পারছে না। তাই এ উদ্যোগ নেয়া হয়েছে। এতে ত্রাণ বিতরণে খরচও কমবে এবং স্থানীয় কৃষকরা পণ্যের ন্যায্য মূল্য পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান জানান, স্থানীয় কৃষকরা যাতে উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায় এবং সেসব পণ্য দিয়ে যাতে স্থানীয় জনগনের খাদ্য চাহিদা পূরণের লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছি।

ঢাকাটাইমস/১৭এপ্রিল/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :