ফমেক হাসপাতালে সচল হলো ১০ ভেন্টিলেটর

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২০, ১৯:১৭

ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালের ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) অবশেষে চালু করা হয়েছে। দীর্ঘদিন অচল হয়ে পড়ে থাকায় ব্যবহারোপযোগী হয়ে পড়েছিল এই ইউনিটটি। তবে করোনা রোগের চিকিৎসার তোড়জোড় শুরু হলে নজর পড়ে এই ইউনিটের দিকে। তারপর অচল যন্ত্রপাতিগুলো সচল করার উদ্যোগ নেয়া হয়। এতে বিশেষ করে করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসায় কিছুটা হলেও অগ্রগতি হয়েছে বলে মনে করছেন তারা।

শনিবার বিকাল পর্যন্ত আইসিইউর ১০টি ভেন্টিলেটর চালু হওয়ায় এখানে মুমূর্ষু রোগীদের চিকিৎসা দেয়া সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে এই হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য ২০ শয্যার একটি আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে।

ফমেক হাসপাতালের পরিচালক ডা. সাইফুর রহমান বলেন, জেলায় করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য সম্প্রতি আমরা এই ইউনিটটি চালু করার উদ্যোগ নিতে গিয়ে দেখি সেখানকার ১৬টি বিশেষায়িত শয্যার যেই কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ভেন্টিলেশনের মেশিন রয়েছে- তার সবই অচল। এরপর ঢাকা হতে প্রকৌশলী এনে সেগুলো মেরামতের উদ্যোগ নেই।

তিনি বলেন, ঢাকা হতে আসা প্রকৌশলীরা এ পর্যন্ত ১০টি ভেন্টিলেটর সচল করতে সক্ষম হন। আপাতত এসব শয্যা দিয়েই আমরা এই ইউনিটটি চালু করার উদ্যোগ নিয়েছি। বাকিগুলো পরবর্তীতে মেরামতের ব্যবস্থা করতে হবে। বর্তমানে অচল হয়ে পড়ে থাকা ৬টি ভেন্টিলেটর সচল করতে প্রয়োজনীয় সরঞ্জাম বিদেশ হতে আমদানি করতে হবে। যার জন্য অনেক প্রক্রিয়া অবলম্বন করতে হবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, ফরিদপুরের নয়টি উপজেলার প্রায় ২০ লক্ষাধিক জনগণের বাইরে বৃহত্তর ফরিদপুরের সাধারণ মানুষ উন্নত চিকিৎসার জন্য ফমেক হাসপাতালের প্রতি অনেকাংশে নির্ভরশীল। এখানে অনেক মূল্যবান যন্ত্রপাতি এভাবে অচল হয়ে থাকলে জনগণ নিদারুণ ভোগান্তি পোহাতে হয়। বর্তমানে এই আইসিইউ চালু হওয়ায় এখানকার অধিবাসীরা উপকৃত হবে।

জানা গেছে, প্রায় পাঁচ বছর আগে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হয়েছিল ১৬ শয্যার এই আইসিইউ। এটি দেশব্যাপী বহুল বিতর্কিত সেই ৩৭ লাখ টাকার পর্দাকাণ্ডের সেই ইউনিট। বর্তমানে এই ইউনিটের মালামাল ক্রয়ের বিষয়টি নিয়ে দুদকের মামলা চলছে আদালতে, তাই সেখানে কেউ হাত দিত না। এখানকার মালামাল দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় পড়ে ছিল। সম্প্রতি সেসবের খোঁজ নিতে গেলে সবই অচল অবস্থায় পাওয়া যায়। এর মাঝেই আইনি জটিলতা এড়াতে সংশ্লিষ্টদের সাথে জরুরি পরামর্শক্রমে রাষ্ট্র ও জনস্বার্থে এসব যন্ত্রপাতি সচল করার উদ্যোগ নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :