বাসায় থেকেও করোনা চিকিৎসা সম্ভব: ডা. আশরাফুল হক

হাবিবুল্লাহ ফাহাদ, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২০, ২০:০৩ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২০, ১৭:৪৪
ডা. আশরাফুল হক

কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধটা কেবল চিকিৎসকদের নয়, এটি সবার যুদ্ধ বলে মন্তব্য করেছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ও আবাসিক সার্জন ডা. আশরাফুল হক সিয়াম। তিনি বলেন, ‘এ যুদ্ধটা সবার। সবার মধ্যেই সচেতনতা আনতে হবে।’

ডা. আশরাফুল হক সিয়াম বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ ভাগ লোকই ঘরে থেকে সেবা পেয়ে সুস্থ হয়ে যায়। অর্থাৎ ১০ থেকে ১৫ ভাগ রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয়। এই রোগ হলেই মৃত্যু অনিবার্য এই জায়গা থেকে আমাদের সরে আসতে হবে।’

শনিবার বেসরকারি একটি টেলিভিশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। জানান, করোনার কারণে তিনিও হোম কোয়ারেন্টাইনে আছেন।

আপনারা কী ধরনের অসুবিধায় পড়ছেন। এ পর্যন্ত আপনাদের কতজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন এ বিষয়ে কিছু জানাতে পারেন কি না?

আপনারা দেখতে পাচ্ছেন আজকে সারা বিশ্ব করোনায় আক্রান্ত এবং তার ভয়াবহতাও আমরা দেখতে পাচ্ছি। এই অদৃশ্য শক্তির বিরুদ্ধে আমাদের দেশেও স্বাস্থ্যকর্মীরা যুদ্ধ করে চলেছে। যদিও আমাদের মাননীয় প্রধানমন্ত্রী চেষ্টা করছেন তার সাধ্য মতো। তারপরও আমরা কিছুটা সমন্বয়হীনতা, দায়িত্বহীনতায় অসুবিধার মধ্যে আছি। সেটা আপনারা সবাই দেখতে পাচ্ছেন। প্রথম যেই অসুবিধা সেটা আপনারা জানেন গত কিছুদিন ধরেই গণমাধ্যমে সেগুলো প্রচার হয়ে আসছে। সেটা হচ্ছে স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকদের মানসম্মত সুরক্ষা, যেটাকে আমরা বলে মাস্ক এবং পিপিই। এর বাইরেও অনেক সমস্যা আছে।

এই সমস্যাগুলো কী ধরনের?

এর মধ্যে আমরা দেশের কিছু হাসপাতালকে আমরা করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য তৈরি করেছি। সেই হাসপাতালগুলোতে কিন্তু ইতোমধ্যেই রোগী ভর্তি হয়েছে এবং আমাদের স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা সেবা দিয়ে আসছেন। সেখানে তারা যেই সমস্যাগুলোর সম্মুখীন হচ্ছেন, তার মধ্যে প্রধান হলো সেই হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার। এর ব্যবস্থা হয়েছে নাকি তা কাগজ কলমের বাস্তবতা সেই বিষয়গুলো একটু দেখাশোনা করতে হবে। আরেকটা বিষয় হচ্ছে, আমাদের দেশের মোট এক লাখ চিকিৎসকের মধ্যে ৩০ হাজার হচ্ছে সরকারি আর বাকিগুলোর বেসরকারি। বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা বিনা বেতনে সরকারি হাসপাতালে চিকিৎসা সেবা দেন। যাকে আমরা বলি, অনারারি মেডিকেল অফিসার। এই বিনা বেতনের চিকিৎসকরা যদি এখনো বিনা বেতনে চিকিৎসা সেবা দিয়ে যান, তাহলে তাদের পরিবার-পরিজন কিভাবে চলবে সেটা একটা প্রশ্ন থেকে যায়।

চিকিৎসকদের থাকা-খাওয়ার বিষয়ে আপনি বলছিলেন। কারা এই ধরনের সমস্যায় পড়ছেন?

আপনারা জানেন শাহবাগ এলাকায় অথবা আজিজ সুপার মার্কেটের আশেপাশে অনেক ব্যাচেলর চিকিৎসক থাকেন। হাবিবুল্লাহ রোড যেটাকে বলে, সেখানে চার থেকে পাঁচ হাজার ব্যাচেলর চিকিৎসক থাকে। তারা ঢাকা শহরের বিভিন্ন সরকারি হাসপাতালে চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তারা সাধারণত হোস্টেলে খাওয়া-দাওয়া করে এখন যেহেতু সব হোটেল অথবা হোস্টেল সবই বন্ধ তাই তারা কিভাবে খাওয়া-দাওয়া করে এই বিষয়গুলো দেখতে হবে। চিকিৎসা সেবা দিতে গিয়ে এখন পর্যন্ত প্রায় ১০০ চিকিৎসক কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। দুই থেকে আড়াইশ চিকিৎসক কোয়ারেন্টাইনে আছেন। আমি নিজেও বাসায় কোয়ারেন্টাইনে থেকে আপনার সাথে কথা বলছি।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে আমরা জেনেছি যে, যেসব চিকিৎসক কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, তাদের জন্য কিছু হোটেল অথবা বাড়িতে থাকার ব্যবস্থা করা হয়েছে। এ বিষয়ে কি আপনার কাছে কোন তথ্য আছে?

বাস্তবে আমরা যা দেখতে পাচ্ছি তা হলো কাগজে কলমে হয়েছে কিন্তু তার কোন রেজাল্ট আমরা এখনো পাইনি।

জনসচেতনতা বাড়ানোর জন্য আপনি কী পরামর্শ দেবেন?

উন্নত বিশ্বসহ কোথাও এটা বাদ দেয়নি। আমাদের দেশে এটা আসবে না এসব কথাবার্তা বলার কোন সুযোগ এখন নেই। কথা হচ্ছে আগে কী করেছি বা কী হয়েছে ওইসব বাদ দিয়ে এখন থেকে সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। এই যুদ্ধ শুধুমাত্র চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের একার যুদ্ধ নয়। এ যুদ্ধটা সবার। সবার মধ্যেই সচেতনতা আনতে হবে। প্রায় আশি ভাগ লোক কিন্তু ঘরেই থাকছে, তারা সচেতন। আর যে ১৫ থেকে ২০ ভাগ লোক পাড়া মহল্লায় ঘুরে বেড়াচ্ছে তাদেরকে কীভাবে ঘরে রাখা যায় সে ব্যবস্থা নীতি নির্ধারকদের করতে হবে।

কোভিড-১৯ আক্রান্ত সবাইকে কি হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে হয়?

না। এই রোগে কিন্তু ৮০ ভাগ লোকই ঘরে থেকে সেবা পেয়ে সুস্থ হয়ে যায়। অর্থাৎ ১০ থেকে ১৫ ভাগ রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয়। কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন তার মানে কিন্তু হাসপাতালে ভর্তি হতে হবে. তা নয়। এই রোগ হলেই মৃত্যু অনিবার্য এই জায়গা থেকে আমাদের সরে আসতে হবে। এটা জনসাধারণের মধ্যে প্রচার করতে হবে। মনে রাখবেন, আমাদের দেশের বেশিরভাগ মানুষই কিন্তু নিম্নআয়ের বা অসচেতন।

যারা ঘরে বসে আছে কিন্তু তারা আগে থেকেই বিভিন্ন ফ্লু বা এ ধরনের রোগে আক্রান্ত তাদের জন্য আপনি কী পরামর্শ দেবেন?

জ্বর মানেই কিন্তু কোভিড নয়। এখন ডেঙ্গু বা ইনফুয়েঞ্জার সিজন এই রোগগুলো হওয়াই স্বাভাবিক। তখন আপনি একটি রুমে আলাদা হয়ে যাবেন। যদি আপনি মনে করেন আপনার কোভিড হয়েছে বা হতে পারে তখন আপনি সবার থেকে দূরত্ব বজায় রাখবে। কিছুক্ষণ পর পর একটু গরম পানি দিয়ে গারগেল করতে পারেন। যদি মনে হয় জ্বর বেশি, তাহলে প্যারাসিটামল ট্যাবলেট খেতে পারেন। সর্দি-কাশি থাকলে এগুলোর ওষুধ খেতে পারেন। ভিটামিন সি জাতীয় ফলমূল, শাক সবজি বেশি খেতে হবে। তারপরও যদি মনে করি আমার শ্বাসকষ্ট হচ্ছে, তখন আমাদের হাসপাতালে যাওয়া উচিত। একটা জিনিস মনে রাখতে হবে হাসপাতালও কিন্তু একটা ইনফেকশনের বড় সোর্স। হাসপাতালের ভিতর থেকেও অনেক ইনফেকশন বা করোনা ছড়াচ্ছে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

নারীরা এখন আর পিছিয়ে নেই

ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

বীমা খাতে আস্থা ফেরাতে কাজ করছি: আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিছু জঙ্গি সংগঠন মাথাচাড়া দিতে চায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :