চাল আত্মসাতে কুষ্টিয়ায় চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২০, ১৯:৫৩ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২০, ১৯:৩৩

কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যান কর্তৃক বিগত ৪ বছর ধরে ওএমএস বা ১০ টাকা কেজি দরের চাল উত্তোলন এবং তা তালিকাভুক্ত দুস্থদের না দিয়ে আত্মসাত করার দায়ে ওই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতের স্ব-প্রনোদিত মামলা হয়েছে।

রবিবার (১৯ এপ্রিল) দুপুর ১টায় কুষ্টিয়ার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সিনিয়র জডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেলিনা খাতুনের আদালত কর্তৃক ইস্যুকৃত ক্রিমিন্যাল মিসকেস নং ০১/২০২০ ফৌ:কা:বি: ১৯০(১)(সি) ধারায় আমলযোগ্য মামলার আদেশের কপি সংশ্লিষ্ট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কুষ্টিয়া বরাবর প্রেরণ করা হয়েছে বলে আদালত সূত্রে নিশ্চিত করে।

আদালত সূত্রে জানা যায়, কুষ্টিয়া সদর উপজেলার ১৪নং গোস্বামী দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দবির উদ্দিন বিশ্বাস ও তার সহযোগীদের যোগসাজসে বিগত দীর্ঘ চার বছর ধরে গরিব দুস্থদের জন্য সরকার নির্ধারিত খাদ্য সহায়তা প্রকল্পের ১০ টাকা কেজি দরের সরকারি চাল উত্তোলন ও তা তালিকাভুক্ত দুস্থদের না দিয়ে তা আত্মসাত করেছেন। এমন নিউজ স্থানীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা কুষ্টিয়ার আদালতের দৃষ্টিগোচর হয়।

ওই সংবাদে জানা যায় যে, করোনাভাইরাস দুর্যোগে লকডাউনের মধ্যে কর্মহীন ও দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য সহায়তায় সরকারি উদ্যোগে গৃহিত খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে কিনা তা সংশ্লিষ্ট প্রশাসনের পর্যবেক্ষণকালে এই চাল আত্মসাতের বিষয়টি প্রকাশ্যে আসে।

হিসাব মতে, ওই সময়কালে ৮০০ কার্ডের অনুকূলে বরাদ্দ প্রায় ৬০০ মে:টন সরকারি চাল আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে। এটি একটি ফৌজদারি অপরাধ। ফলে বিষয়টি ০২-০৬-২০২০ খ্রিঃ তারিখের মধ্যে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণসহ প্রতিবেদন দাখিলের জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তা কুষ্টিয়া সদর থানাকে নির্দেশ দেয়া গেল।

এ ব্যাপারে অভিযুক্ত সদর উপজেলার ১৪নং গোস্বামী দুর্গাপুর ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দবির উদ্দিন বিশ্বাস বলেন, একটি মহল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে সরকারি চাল আত্মসাৎ করেছি বলে মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন সংবাদ ছেপেছেন। পরে তারাই আবার আমার কাছে এসে মীমাংসা করে গেছেন। তবে আমার বিরুদ্ধে এ বিষয়ে আদালতে মামলা হয়েছে- তা জানি না।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মমকর্তা (ওসি) গোলাম মোস্তফা জানান, সরকারি চাল আত্মসাতের দায়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে ইস্যুকৃত আদালতের আদেশটি এখনও হাতে পাইনি। হাতে পেলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :