ফরিদপুর মেডিকেলে করোনা শনাক্ত পরীক্ষা শুরু হচ্ছে আজ

প্রকাশ | ২০ এপ্রিল ২০২০, ১২:০১

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরে সোমবার থেকে শুরু হচ্ছে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের পরীক্ষা। ফরিদপুর মেডিকেল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর (পলিমিয়ার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে এই ল্যাবে টেকনিশিয়ানদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নমুনা পরীক্ষার ট্র্যায়াল সম্পূর্ণ করা হয়েছে।

সকাল সাড়ে নয়টা থেকে এই পরীক্ষা শুরু করার কথা। আপাতত ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা শুরু করা হবে। পরে আশপাশের অন্য কয়েকটি জেলা তাদের সুবিধা অনুযায়ী এই ল্যাব থেকে করোনা শনাক্ত পরীক্ষা করাতে পারবে। 

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। ঢাকা থেকে নমুনা পরীক্ষার জন্য এক হাজার কিট পাঠানো হয়েছে।

ল্যাব পরিচালনার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. ওয়াদুদ মিয়া এবং বায়ো কেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. সাইফুর রহমান জানান, ফমেকে করোনাভাইরাস পরীক্ষার সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে চালু করা হবে।

ঢাকাটাইমস/২০এপ্রিল/প্রতিনিধি/এমআর