যবিপ্রবির ল্যাবে একদিনে ১৩ করোনা রোগী শনাক্ত

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০২০, ১১:৫১ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২০, ১১:৪১

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে মঙ্গলবার ১৩ করোনা রোগী শনাক্ত হয়েছে। ওইদিন ৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৩টিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের সহকারী পরিচালক অধ্যাপক ইকবাল কবীর জাহিদ জানান, মঙ্গলবার এখানে দক্ষিণ-পশ্চিমের সাত জেলার ৬৯টি নমুনা আসে। তার মধ্যে ৬৫টির পরীক্ষার করে ১৩টি পজেটিভ আসে।

তিনি জানান, নতুন ১৩ রোগীর মধ্যে যশোর জেলার চার জন, কুষ্টিয়ার দুই জন, মেহেরপুরের একজন, মাগুরার একজন এবং নড়াইলের পাঁচ জন। নড়াইলে আক্রান্তদের চার জনই চিকিৎসক।

যবিপ্রবিতে গত শুক্রবার থেকে করোনা পরীক্ষা শুরু হয়। প্রথম চার দিনে কোনো রোগী শনাক্ত না হলেও পঞ্চম দিনে হঠাৎ করে ১৩ নমুনার ফলাফল পজেটিভ আসে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জেনোম সেন্টারের পরিচালক অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘কোন গুচ্ছ (ক্লাস্টার) থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে, তার ওপর নির্ভর করে। কালেকশনে যদি ত্রুটি না থাকলে ফলাফল অ্যাকিউরেট হওয়ার কথা।

তিনি জানান, মঙ্গলবার নতুন কিট দিয়ে নমুনা পরীক্ষা করা হয়। এদিন সরকারের পক্ষ থেকে ৪৮০টি কিট পায় যবিপ্রবি। এর আগে শুক্রবার নমুনা পরীক্ষার শুরুতে ৪০০টি কিট সরবরাহ করা হয়েছিল।

পঞ্চম দিনের পরীক্ষার ফলাফল চূড়ান্ত হয় মঙ্গলবার দিনগত রাত তিনটার দিকে। বিশ্ববিদ্যালয়ের ভিসি জানিয়েছেন, ফলাফল হাতে পাওয়ার পর পরই তা ই-মেইল ও অন্য মাধ্যমে আইইডিসিআর এবং স্ব স্ব জেলার সিভিল সার্জনের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, এখন পর্যন্ত জেনোম সেন্টারে থাকা আরএনএ আইসোলেশন কিট পরীক্ষার কাজে ব্যবহৃত হচ্ছে। কিন্তু সেগুলো শেষ হয়ে যাচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর নতুন করে সরবরাহ না করলে এখানে করোনা পরীক্ষা বন্ধ হয়ে যেতে পারে।

ঢাকাটাইমস/২২এপ্রিল/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :