সব স্বাস্থ্য কমপ্লেক্সে মাস্ক দিলেন আ.লীগ নেতা শিহাব

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২০, ২৩:১৭

করোনা রোগীদের চিকিৎসায় অন্যতম প্রধান সুরক্ষা সামগ্রী এন-৯৫ মাস্ক ছাড়াই জীবনের ঝুঁকি নিয়ে যখন চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছিলেন বরগুনা জেনারেল হাসপাতালসহ জেলার ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীরা, ঠিক তখন নিজ উদ্যোগে বরগুনা জেলার সকল করোনা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য এন-৯৫ মাস্ক পাঠালেন আওয়ামী লীগ নেতা মশিউর রহমান শিহাব।

বুধবার সকালে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর কাছে এসব মাস্ক হস্তান্তর করেন মশিউর রহমান শিহাবের মালিকানাধিন প্রতিষ্ঠান ‘স্পন্দন পাওয়ার এন্ড এনার্জি লিমিটেডের’ একজন প্রকৌশলী হাসিবুল হাসান।

এর আগেও গত ১৭ এপ্রিল বরগুনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য এন-৯৫ এবং এন-৯৫ সমমানের কেএন-৯৫ সবমিলিয়ে ১০০টি মাস্ক পাঠিয়েছিলেন মশিউর রহমান শিহাব।

খোঁজ নিয়ে জানা গেছে, বরগুনায় যখন একের পর এক করোনা রোগী বেড়েই চলেছে তখনও জেলার কোন হাসপাতালেই এসে পৌঁছায়নি চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের অন্যতম প্রধান সুরক্ষা সামগ্রী এন-৯৫ মাস্ক। তাই এন-৯৫ মাস্ক ছাড়াই ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছিলেন এসব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

ভুক্তভোগী চিকিৎসকরা এসব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লেখালেখি করলে সেসব দেখে বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী এসএম মশিউর রহমান শিহাব বরগুনা জেনারেল হাসপাতালসহ জেলার ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ইউএসএর তৈরি এন-৯৫ মাস্কের ব্যবস্থা করেন।

এদিকে সর্বশেষ প্রাপ্ত তথ্যে জানা গেছে, বরগুনায় এ পর্যন্ত ১৭ জন করোনাক্রান্ত রোগীর চিকিৎসা চলছে সদর হাসপাতালসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। আর এ রোগে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুজনের।

বরগুনা জেনারেল হাসপাতালের সিনিয়র টেকনোলজিস্ট সুভাষ দত্ত বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে এখনও পর্যন্ত এন-৯৫ মাস্ক পাইনি আমরা। তারপরেও জীবনের ঝুঁকি নিয়ে দুটি সাধারণ সার্জিক্যাল মাস্ক পরে তারপর করোনা রোগীর নমুনা সংগ্রহ করে যাচ্ছিলাম আমরা। অন্যদিকে একইভাবে ঝুঁকি নিয়ে চিকিৎিসা সেবা চালিয়ে যাচ্ছিলেন আমাদের চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীরা।

তিনি মশিউর রহমান শিহাবকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই দুঃসময়ে এন-৯৫ মাস্ক নিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়িয়ে মানবিকতার অনন্য এক উদাহরণ তৈরি করলেন মশিউর রহমান শিহাব।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগ সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী এমএম মশিউর রহমান শিহাব বলেন, এই মুহূর্তে একজন ডাক্তার বা স্বাস্থ্যকর্মীর জীবন রক্ষা করা মানে হচ্ছে হাজার মানুষকে বাঁচানোর সমান।

তিনি বলেন, যেদিন থেকে তিনি শুনেছেন বরগুনার হাসপাতালগুলোতে এন-৯৫ মাস্কের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা- সেদিন থেকে তিনি এন-৯৫ মাস্ক সংগ্রহের কাজে লেগে পড়েন।

তিনি আরও জানান, অনেক দোকান ঘুরে একটা, দুটো করে ওরিজিনাল ইউএসএর তৈরি এসব এন-৯৫ মাস্ক তিনি সংগ্রহ করেছেন।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, এর আগেও বরগুনা জেনারেল হাসপাতালের জন্য এন-৯৫ এবং এন-৯৫ সমমানের কেএন-৯৫ সবমিলিয়ে ১০০টি মাস্ক পাঠিয়েছিলেন বরগুনার সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব এমএম মশিউর রহমান শিহাব। আজ ওরিজিনাল ইউএসএর তৈরি আরও ৬৩টি এন-৯৫ মাস্ক তিনি পাঠিয়েছেন জেলার অন্যান্য স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর জন্য।

তিনি আরও বলেন, এভাবে দেশের প্রয়োজনে স্বচ্ছল সকল ব্যক্তিবর্গ এগিয়ে এলে খুব শিগগিরই বাংলাদেশ চলমান সংকট কাটিয়ে উঠতে পারবে বলে তিনি মনে করেন।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :