স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ, যুবলীগ

বাগেরহাট প্রতিনিধি. ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২০, ১৮:২৭

বাগেরহাটে স্বেচ্ছাশ্রমে জমি মালিক ও বর্গা কৃষকদের মাঠে পেকে যাওয়া বোরো ধান কেটে দিচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণে ধান কাটার শ্রমিক সংকট দেখা দেয়ায় বাগেরহাটের এসব রাজনৈতিক দলের নেতাকর্মীরা জমি মালিকদের সহযোগিতা করতে স্বেচ্ছায় এগিয়ে আসেন। প্রতিদিন তারা জমি মালিকদের ধানের মাঠে যেয়ে ধান কাটছেন। শ্রমিক সংকটে জমি মালিক ও বর্গা চাষিদের পাশে দাঁড়ানোয় তারাও খুশি।

বাগেরহাট জেলার নয় উপজেলায় চলতি বোরো মৌসুমে ৫২ হাজার ৯৩০ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে।

বাগেরহাট সদর ও কচুয়া উপজেলায় যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা এই ধান কাটার কর্মসূচি শুরু করেছে। প্রতিদিনই তারা কোন না কোন এলাকায় জমি মালিকদের ধান কেটে দিচ্ছে।

জমি মালিক ও বর্গা চাষিরা বলছেন, ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দিয়েছে। শ্রমিক পাওয়া যাচ্ছে না। আমাদের দুঃসময়ে ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। তারা স্বেচ্ছাশ্রমে মাঠের পাকা ধান কেটে ঘরে তুলে দিয়ে যাচ্ছে। এদের এই উদ্যোগে আমরা খুশি হয়েছি।

বাগেরহাট সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি জুয়েল হাসান সাদ্দাম ও সাধারণ সম্পাদক শেখ তারিফ উল ইসলাম পিয়াস বলেন, করোনাভাইরাসের সংক্রমণে শ্রমিক সংকট দেখা দেয়ায় আমরা সদর উপজেলার দশ ইউনিয়নের জমি মালিক ও বর্গা চাষিদের পাশে দাঁড়িয়েছি। আমরা স্বেচ্ছাশ্রমে তাদের জমির ধান কেটে দিচ্ছি। তাদের এই দুঃসময়ে পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। যতদিন মাঠে পাকা ধান থাকবে ততদিন আমরা স্বেচ্ছাশ্রমে তাদের ধান কেটে ঘরে তুলে দেব।

বাগেরহাটের কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক রঘুনাথ কর বলেন, বাগেরহাট জেলায় চলতি মৌসুমে ৫২ হাজার ৯৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর আশি ভাগ ধান হচ্ছে হাইব্রিড। চলতি এপ্রিল মাসের ২৫ তারিখ থেকে এই ধান পুরোদমে কাটা শুরু হবে। মাঠের পেকে যাওয়া বোরো ধান কেটে ঘরে তোলা আমাদের এখন প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। চলবে মে মাসের ১৫ তারিখ পর্যন্ত। ইতিমধ্যে ধান কাটা শুরু হয়েছে। ধান কাটার কাজে আমরা বিভিন্ন উপজেলা থেকে মোট ২২০০ শ্রমিকের তালিকা প্রস্তুত করেছি। এই শ্রমিকরা সামাজিক দূরত্ব বজায় রেখে মাঠের পাকা ধান কাটা শুরু করেছে। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা স্বেচ্ছাশ্রমে জমি মালিক ও বর্গা কৃষকদের মাঠের পাকা ধান কেটে দিচ্ছে। সবার সহযোগিতায় জেলার মাঠের পাকা বোরো ধান কৃষকের ঘরে উঠে যাবে বলে মনে করছেন এই কৃষি কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :