বিএসএমএমইউর হেলথ লাইনে ২০ হাজার রোগীকে সেবা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২০, ১৭:৫০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিশেষজ্ঞ হেলথ লাইনের মাধ্যমে মোট তিনটি স্তরে ২০ হাজারেরও অধিক রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

এছাড়াও প্রতিদিন তিনটি সেশনে বেসরকারি টিভি চ্যানেল একাত্তর টিভি এবং আর টিভির মাধ্যমে এ পর্যন্ত অর্ধশতাধিক সেশনে বিএসএমএমইউয়ের অধ্যাপক পর্যায়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা সরাসরি উপস্থিত থেকে রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দিয়েছেন। সেশনগুলো টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হওয়ায় তা প্রত্যক্ষ করে সংশ্লিষ্ট অন্যান্য রোগীরাও সমানভাবে উপকৃত হয়েছেন।

গত ৫ এপ্রিল বিএসএমএমইউয়ের এ ব্লকের পঞ্চম তলায় অবস্থিত ডিজিটাল লাইব্রেরিতে উপাচার্য কনক কান্তি বড়ুয়া করোনা ও অন্যান্য সকল রোগে আক্রান্ত দেশের সকল রোগীদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে অত্যন্ত সময় উপযোগী মহতি সেবা কার্যক্রম টেলিফোনে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র বিশেষজ্ঞ হেলথ লাইনের উদ্বোধন করেন।

রোগীরা সকাল আটটা থেকে দুপুর আড়াইট পর্যন্ত ০৯৬১১৬৭৭৭৭৭ এ ডায়াল করে বিশেষজ্ঞ হেলথ লাইনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের এই পরামর্শ সেবাটি নিচ্ছেন। সিনেসিস্টের কারিগরি সহায়তায় এবং একসেস টুন ইনফরফেশন-এটুআইয়ের সহযোগিতায় চালুকৃত এই বিশেষজ্ঞসেবা পরবর্তী সময়ে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরও সম্প্রসারিত করা হবে।

কোভিড ১৯ মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে সারাদেশের মানুষের কাছে চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে টেলিফোনে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র চালু করা হয়েছে।

বর্তমান সময়ে টেলিমেডিসিনের অন্যতম সেবাকার্যক্রম বিশেষজ্ঞ হেলথ লাইনের বিষয়ে বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া জানান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, রেসিডেন্ট চিকিৎসকসহ মোট দুই শতাধিক চিকিৎসককে বিশেষজ্ঞ হেলথ লাইনের চিকিৎসাসেবা প্রদান কার্যক্রমে যুক্ত করা হয়েছে। চলমান পরিস্থিতিতে যেসব রোগীর বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নেয়া প্রয়োজন কিন্তু হাসপাতালে উপস্থিত হতে পারছেন না তাদের চিকিৎসা প্রাপ্তির ধারাবাহিকতা নিশ্চিত করতেই এই সেবা কার্যক্রমটি চালু করা হয়েছে। বিশেষজ্ঞ হেলথ লাইনের চিকিৎসাসেবা কার্যক্রম ডায়াবেটিস, ক্যান্সারসহ দীর্ঘমেয়াদী ও জটিল বিভিন্ন ধরনের রোগসমূহে আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :