বগুড়ায় তরুণদের উদ্যোগে ‘গ্রামীণ খাদ্যভান্ডার’

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২০, ১৫:৫৬

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

বগুড়ায় করোনাভাইরাস সংকটে অসহায় হয়ে পড়া দুস্থ ও কর্মহীন মানুষদের খাদ্য সহায়তা দেয়ার জন্য ‘গ্রামীণ খাদ্যভান্ডার’ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। বগুড়া সদরের শেখেরকোলায় এই কার্যক্রমের উদ্বোধন করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক। প্রথম দিন ৬০টি অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

বগুড়া সদরে শেখেরকোলা ইউনিয়নের কাজীনুরুল গ্রামের লোহাগাড়ায় আহসানুল কবির ডালিমের উদ্যোগে গ্রামের একদল তরুণ ‘গ্রামীণ খাদ্যভান্ডার’ নামে কার্যক্রম শুরুর পরিকল্পনা করে। এরপর শেখেরকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান ডালিমের পৃষ্ঠপোষকতাতেই এটির উদ্বোধনের মাধ্যমে কার্যক্রমটি চালু করা হলো।

কর্মসূচি শুরুর আগে গ্রামের বিত্তবান এবং যাদের শস্যসহ কৃষি দ্রব্যাদি উদ্বৃত্ত রয়েছে তারাই খাদ্য ভাণ্ডারে তাদের উদ্বৃত্ত কিংবা তাদের সাধ্যমতো কৃষি পণ্যগুলো এই গুদামে সহায়তা হিসেবে দিয়েছেন। এভাবেই গ্রামীণ খাদ্যভাণ্ডারে খাদ্যসামগ্রী মজুদ হচ্ছে। গ্রামের তরুণদের দ্বারা যাচাই বাছাইয়ের পর প্রকৃত অসহায় এবং কর্মহীনদের খুঁজে বের করে এই সহায়তা দেয়া হচ্ছে।

যারা সরকারি ১০ টাকা কেজি দামের চাল এবং ভিজিডির প্রতি মাসের ৩০ কেজি চাল পায় সেসব পরিবারকে শুধু ডাল, তেল, লবণ, পেঁয়াজ, সাবান, সবজি দেয়া হয়। আর যারা কোনো সহায়তায় পায়না সেসব পরিবারকে ২০ কেজি চালসহ অন্যান্য সামগ্রী দেয়া হয়।

গ্রামীণ খাদ্যভান্ডারের উদ্বোধন এবং খাদ্য সহায়তা বিতরণের সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক এই গ্রামীণ খাদ্যভান্ডার কর্মসূচিকে রোল মডেল হিসেবে নিয়ে প্রতিটি গ্রামে খাদ্যভান্ডার গড়ে তোলার আহ্বান জানান। এছাড়া তিনি এই কর্মের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি এলাকাতে সঠিকভাবে প্রকৃত অসহায় দুস্থ ও কর্মহীন মানুষের মাঝে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা যাবে বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান ধনু, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপু, আদম নবী রাসূলসহ ইউনিয়ন ও গ্রামের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এদিকে গ্রামীণ খাদ্যভান্ডার কর্মসূচি উদ্বোধনের পর ব্যক্তি উদ্যোগে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক শেখেরকোলা ইউনিয়নের হোম করেন্টাইনে থাকা ১৭টি পরিবারের মাঝে খাদ্য বিতরণ করেন।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/কেএম)