‘ডক্টরস্ সেফটি চেম্বার’ চালু করলেন সাংসদ শেখ তন্ময়

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২০, ১৮:০১

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবার বাগেরহাট সদর হাসপাতালের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা দিতে চালু হলো ‘ডক্টরস্ সেফটি চেম্বার’। বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের ব্যক্তিগত উদ্যোগে এই চেম্বার চালু করল স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার সদর হাসপাতালে ডক্টরস্ সেফটি চেম্বারের উদ্বোধন করেন জেলা প্রশাসক মামুনুর রশীদ। হাসপাতালে ডক্টরস্ সেফটি চেম্বার চালু হওয়ায় করোনাভাইরাসের সংক্রমণের যে ঝুঁকি ছিল, তা অনেকাংশে কাটবে এবং চিকিৎসকরা সাধারণ রোগীদের স্বাস্থ্যসেবা দিতে আগ্রহী হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে এই সংসদ সদস্য বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার সাধারণ মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেন।

এসময় বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, বাগেরহাট পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান, বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, ডেপুটি সিভিল সার্জন ডা. পুলক দেবনাথ, আবাসিক মেডিকেল অফিসার ডা. বেলফার হোসেন, আওয়ামী লীগ নেতা ফিরোজুল ইসলাম, মহিলা ভাইস-চেয়ারম্যান রিজিয়া পারভীনসহ চিকিৎসা বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

‘ডক্টরস সেফটি চেম্বারের’ উদ্বোধন শেষে বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আস্থা ফিরিয়ে আনতে ‘ডক্টরস সেফটি চেম্বার’ চালু একটি প্রভূত ভূমিকা রাখবে। ভবিষ্যতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় এই সেফটি চেম্বার অগ্রণী ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।

সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, করোনা পরিস্থিতির মধ্যেও মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। এই পরিস্থিতির শুরুতে সাংসদ শেখ তন্ময়ের নির্দেশে আমরা ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই সেবা চালু করেছিলাম। যার ফলে হাসপাতালে রোগী কমলেও সাধারণ রোগীরা চিকিৎসাসেবা পাচ্ছেন। হাসপাতালে চিকিৎসকদের সুরক্ষার জন্য তিনি ‘ডক্টরস সেফটি চেম্বার’ করে দিয়েছেন। এটি চিকিৎসকদের সুরক্ষায় ভূমিকা রাখবে।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের অর্থায়নে হাসপাতালের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা দিতে চালু হল ডক্টরস্ সেফটি চেম্বার চালু করা হয়েছে। তিনি এর আগে বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার সাধারণ মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই স্লোগানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেন। তারই ধারাবাহিকতায় সারাদেশে চিকিৎসকরা যেভাবে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন সেই কথা মাথায় রেখে আমাদের এই সংসদ সদস্য চিকিৎসকদের সুরক্ষা দিতে ডক্টরস্ সেফটি চেম্বার চালু করলেন। করোনা পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়ায় উপজেলাবাসীর পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, কচুয়া, চিতলমারী, ফকিরহাট ও মোল্লাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘ডক্টরস সেফটি চেম্বার তৈরির কাজ চলছে। আগামী ২/১ দিনের মধ্যে এগুলোও চালু করছেন এই আমাদের এই সংসদ সদস্য।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এলএ)