অনলাইন উদযাপনে শেষ হলো ‘গার্লস ইন আইসিটি ডে’

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২০, ১৮:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অনলাইন উদযাপনের মধ্য দিয়ে শেষ হলো ‘উইকলি অনলাইন সেলিব্রেশন অব গার্লস ইন আইসিটি ডে-২০২০’।  আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর উদ্যোগে প্রতিবছর ২৩ এপ্রিল উদযাপন হয়ে থাকে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অংশগ্রহণকারী নারীদের নিয়ে  ‘গার্লস ইন আইসিটি ডে’।  

তথ্যপ্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে গত ২০ থেকে ২৭ এপ্রিল সপ্তাহব্যাপী ভার্চুয়াল অনুষ্ঠান করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন ও ইএসডিজি ফর বিডি। চলমান করোনা পরিস্থিতির কারণে এ বছর আইটিইউ এর সঙ্গে ভার্চুয়ালি উদযাপন করে বিডিওএসএন।

আয়োজনের এক সপ্তাহ জুড়ে ছিল অনলাইন সেমিনার, ক্যারিয়ার সেশন, গল্পে গল্পে প্রোগ্রামিং কর্মশালা, মেয়েদের জন্য প্রোগ্রামিং কন্টেস্ট, সিভি রাইটিং ও অনলাইন হ্যারাসমেন্ট কোর্স ও কুইজ সহ নানা আয়োজন। বাংলাদেশের মেয়েরা যারা তথ্য প্রযুক্তিতে দেশ ও দেশের বাইরে কাজ করছেন তারাই মূলত এসব ভার্চুয়াল সেশনগুলোতে অংশ নেন।

করোনা পরবর্তী পরিস্থিতিতে মেয়েদের কাজের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আয়োজনের প্রথমদিন দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় অংশ নেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

এছাড়া আরো অংশ নিয়েছিলেন, মাইক্রোসফটের সফটওয়ার ইঞ্জিনিয়ার ড. জেসিন জাকারিয়া, ট্রিপ অ্যাডভাইসর এর সফটওয়ার ইঞ্জিনিয়ার পুষ্পতা নোমানি, ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় এর পোস্ট ডক্টোরাল রিসার্চ অ্যাসোসিয়েট ড. মিত্র কবির, ইন্দোনেশিয়া থেকে গোজেক এর ফ্রড ডিটেকশন এনালিস্ট তামান্না ঊর্মি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) এর সভাপতি ড. লাফিফা জামাল।

এছাড়া ছিলেন পাঠাও এর মার্কেটিং প্রধান সায়েদা নাবিলা মাহবুব, গ্রামীণফোনের কোর অ্যান্ড সার্ভিস প্রোজেক্ট প্রধান শায়লা রহমান, স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ানা খান, এমরাজিনা টেকনোলজিসেরসহ প্রতিষ্ঠাতা এমরাজিনা ইসলাম, ফ্রীল্যান্সার অজান্তা রিজওয়ানা মির্জা, বিটেকনোলজির সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাইদুন্নেসা, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন, কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট কমিশনার সায়েদ নাসিরুল্লাহ।

তিনদিনের গল্পে গল্পে প্রোগ্রামিং ওয়ার্কশপে অংশ নেন হাবলু দ্যা গ্রেট প্রোগ্রামিং হিরো ঝঙ্কার মাহবুব এবং সিটি ব্যাঙ্ক, ইউএসএ-এর সফিটওয়্যার ইঞ্জিনিয়ার কারিনা ইসলাম।  সিভি রাইটিং সেশন করান কর্পোরেট আস্ক এর সিইও নিয়াজ আহমেদ। নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর সিনিয়র লেকচারার এবং টেইক ব্যাক দ্যা টেক-বাংলাদেশ এর সমন্বয়ক মাহবুবা সুলতানাসহ অনেকেই।

শেষ দিনে আইসিটির খাতের নারীদের জন্য মিডিয়ার ভূমিকা নিয়ে একটি সেশনের আয়োজন করা হয় সেখানে ছিলেন, বাংলা ট্রিবিউনের চিফ রিপোর্টার উদিসা ইসলাম বণিক বার্তার ডেপুটি চিফ রিপোর্টার জেসমিন মলি, প্রথম আলো অনলাইনের মোজো স্পেশালিস্ট মাকসুদা আজীজ ও সারাবাংলা ডট নেটের সিনিয়র নিউজরুম এডিটর রাজনীন ফারজানা।

বিডিওএসএন ও ইএসডিজি ফর বিডি’র সঙ্গে সহ-আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) এবং ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার। সার্বিক সহযোগিতায় ছিল জেনেক্স, উইডেভস, জুমশেপার ও পাইয়োনিয়ার। লার্নিং পার্টনার হিসেবে ছিল হ্যালো অ্যাকাডেমি এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিল ইএমকে সেন্টার, অ্যাম্বার আইটি লিমিটেড এবং ঢাকা এফএম ৯০.৪।

ঢাকাটাইমস/২৮এপ্রিল/এসআর/ইএস