কৃষকদের ধান কাটা মেশিন দিলেন মাশরাফি

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২০, ২৩:১৫

করোনাভাইরাসের প্রভাবে চারদিকে যখন শ্রমিক সংকট চরমে, বোরো ধান কাটা নিয়ে কৃষক দুশ্চিন্তায়- ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক খবর এসেছে সাংসদ মাশরাফির কাছ থেকে। নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফির বিন মোর্ত্তজা একান্ত চেষ্টায় কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে, যা ইতোমধ্যে নড়াইলে এসে পৌঁছেছে এবং অল্প কয়েকদিনের মধ্যে আরো তিনটি মেশিন নড়াইলে পৌঁছাবে।

মঙ্গলবার দুপুরে আনুষ্ঠানিকভাবে কৃষকদের এটি হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম, উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু, উপজেলা কৃষি অফিসার জাহিদুল ইসলাম, কৃষি অফিসের কর্মকর্তা ও কৃষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

ধান কাটার শ্রমিক সংকটের এই দুর্দিনে মাশরাফির এমন একটি উপহার সত্যি নড়াইলবাসীর কাছে অনেক বড় একটি আনন্দের বার্তা।

এ বিষয়ে নড়াইল সদর উপজেলা কৃষি অফিসার জাহিদুল ইসলাম বিশ্বাস বলেন, কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘন্টায় তিন বিঘা জমির ধান কাটতে সক্ষম, এভাবে সারাদিন কাজ করলে দিনে ৩০ বিঘা জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম। এই মেশিনে ধান কেটে মাড়াই করে এক সাথে ১৪ মণ ধান সংরক্ষণ করে।

ধান কাটতে এক একরে প্রকার ভেদে ৬ থেকে ৭ হাজার টাকা খরচ হবে। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :