ইডিইউর ওয়েবিনারে অংশ নিচ্ছেন দেশি-বিদেশি স্কলার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২০, ২৩:৪২

কোভিড-১৯ এর প্রকোপে বন্ধ ক্যাম্পাস, কিন্তু তাই বলে থেমে নেই জ্ঞানের চর্চা। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে নিয়মিত ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীদের সমৃদ্ধ করে তুলতে অনুষ্ঠিত হচ্ছে ওয়েবিনার। অনলাইন বা ওয়েব প্লাটফর্ম ব্যবহার করে অনুষ্ঠিত হচ্ছে ই-সেমিনারগুলো। এতে দেশের বাইরে থেকেও অংশ নিচ্ছেন আলোচক ও শ্রোতারা। বক্তব্য রাখছেন দেশি-বিদেশি স্কলারদের পাশাপাশি দক্ষ-অভিজ্ঞ প্রফেশনালরাও।

এ পর্যন্ত ছয়টি ওয়েবিনারের আয়োজন করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। পাইপলাইনে রয়েছে আরো বেশ কয়েকটি। সাম্প্রতিক সময়ে আলোচিত ও চর্চিত বিভিন্ন বিষয়কে মূল উপজীব্য করে সারাবিশ্ব থেকে স্কলার ও প্রফেশনালদের সংযুক্ত করছে ইডিইউ। প্রতিটিতেই আড়াইশ’র বেশি অংশগ্রহণকারী যোগ দেয় লাইভ স্ট্রিমিংয়ে। ইডিইউর বাইরেও বিশ্বের অনেক দেশ থেকেই বাংলাদেশি এবং বিদেশিরা এতে অংশ নিচ্ছেন। জ্ঞানার্জনের এতো বড় সুযোগ উন্মুক্ত করে দেয়ায় তারা প্রত্যেকেই সাধুবাদ জানিয়েছেন ইডিইউকে।

সর্বশেষ যে বিষয়টি নিয়ে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে, তা হলো ‘কম্প্রিহেনসিভ ইন্ট্রোডাকশন টু দি জিআরই’। ২৬ এপ্রিল অনুষ্ঠিত এ ওয়েবিনারে মূল আলোচক ছিলেন জিহাদ আজাদ। তিনি বুয়েট ন্যানোফটোনিক্স এর রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে কর্মরত আছেন। একাডেমিক পর্যায়ে জটিল বিশ্লেষণ, যৌক্তিক চিন্তা ও ভাষাগত দক্ষতা যাচাইয়ে বিশ্বজুড়ে পরিচিত ও প্রচলিত একটি মানদণ্ড হলো গ্র্যাজুয়েট রেকর্ড এক্সামিনেশন (জিআরই)। শিক্ষার্থীসহ নানা মাধ্যমে কর্মরতদের উপকারে এই পরীক্ষার নানা দিক ও কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা হয় এ ওয়েবিনারে। এতে মডারেটর ছিলেন ইডিইউর স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের প্রভাষক প্রান্ত সাহা। এর আগে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হয় ‘কভিড-১৯ এন্ড আফটারম্যাথ ইন সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল’ শীর্ষক ওয়েবিনার। ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর এবং ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক জয়শ্রী রায়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কুল অব হিউম্যানিটিজ এন্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. হামিদুল হক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সায়েন্স ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. মু. আবুল হোসেইন এতে আলোচনা করেন। এতে মডারেটর ছিলেন ইডিইউর অর্থনীতির সহকারী অধ্যাপক ও প্রক্টর অনন্যা নন্দী।

আলোচকরা মনে করেন, বর্তমান অবস্থায় সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল অর্জনে বাংলাদেশের মতো তুলনামূলক অনুন্নত দেশগুলো চ্যালেঞ্জের সম্মুখীন। এমতাবস্থায় স্বাস্থ্যখাতে উন্নয়ন জরুরি। এ লক্ষ্যে করণীয়গুলো সম্পর্কে তারা আলোচনা করেন।

‘ডিজিটাল মার্কেট, মিথস ভার্সেস রিয়েলিটি’ শীর্ষক ওয়েবিনার পরিচালনা করেন দি ডেইলি স্টারের বিপণন বিভাগের প্রধান মুহাম্মদ তাজদিন আহমেদ। ‘স্কিলসেটস টু কমপ্লিট ইন পোস্ট কোভিড-১৯ জব মার্কেটস’ শীর্ষক ওয়েবিনারে মূল আলোচক ছিলেন একটি বহুজাতিক প্রতিষ্ঠানের বিপণন কর্মকর্তা শান ফারাবী। ‘ইম্প্যাক্টস এন্ড আফটারম্যাথ অব কোভিড-১৯ ইন ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক ওয়েবিনারে আলোচক ছিলেন বাণিজ্যিক সহায়তাধর্মী প্রতিষ্ঠান এমএফএক্স সেন্টারের প্রতিষ্ঠাতা ও চিফ এনালিস্ট রকিবুল হাসান। এছাড়া, বর্তমান দুর্যোগকালীন সময়ে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে সচেতন করে তুলতে ‘মেন্টাল হেলথ ডিউরিং দিস পেন্ডেমিক কোভিড-১৯’ শীর্ষক ওয়েবিনার পরিচালনা করেন ইডিইউর স্কুল অব বিজনেসের প্রভাষক রওনক আফরোজ।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, কোভিড-১৯ এর ছোবলে সমগ্র বিশ্বের স্বাভাবিক জীবনযাপন থমকে আছে। এ অবস্থায়ও আমাদের বিকল্প ব্যবস্থা খুঁজে বের করতে হচ্ছে। বিশ্বজুড়ে ই-প্লাটফর্মের বহুল ব্যবহার শুরু হয়েছে। এর ব্যতিক্রম নয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিও। আমাদের শিক্ষার্থীসহ সমগ্র বিশ্বের জন্য ঘরে বসে জ্ঞানঅর্জনের সুযোগ উন্মুক্ত করে দিয়েছি আমরা।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :