ঝালকাঠিতে ইউপি সদস্যের চাল আত্মসাতের প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশ | ৩০ এপ্রিল ২০২০, ১৯:৪৭

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস
ঝালকাঠিতে সুবিধাবঞ্চিতদের বিক্ষোভ, ইনসেটে ইউপি সদস্য মনিরুজ্জামান। ছবি: ঢাকাটাইমস

ঝালকাঠির রাজাপুরের শুক্তাগড় ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামানের বিরুদ্ধে ১০ টাকা দরের চাল আত্মসাতের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন সুবিধাবঞ্চিতরা। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে কেওতা বাজার এলাকায় এ কর্মসূচি পালন করেছেন। পরে সুবিধাবঞ্চিতরা ইউএনওর কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে সুবিধাবঞ্চিতরা অভিযোগ করে জানান, স্থানীয় কেওতা গ্রামের ইউপি সদস্য মনিরুজ্জামান ২০১৬ সালে ওই এলাকার সুবিধাবঞ্চিত ১৩৭ জনের নামে হতদরিদ্রদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নামের তালিকা তৈরি করে। তার মধ্যে নিজের এবং স্ত্রীসহ আত্মীয়স্বজনের নাম অন্তর্ভুক্ত করেছে। এছাড়া ১৩৭ জনের মধ্যে  হাতে ঘোনা কয়েকজনকে চাল দিলেও বাকিদের নানা ত্রুটির অযুহাতে কার্ড জমা নিয়ে দীর্ঘদিন চাল আত্মসাত করে আসছিলেন। এমনকি ১০ ব্যক্তি জানেনই না তাদের নামে কার্ড ইস্যু করা হয়েছে। এছাড়া একই ব্যক্তির নাম দুইবার এবং মৃত ব্যক্তির নামেও চাল উত্তোলন করে আত্মসাত করে আসছিলেন ইউপি সদস্য।

অভিযোগে জানা গেছে, হুমায়ুন কবির (কার্ড নং ২৫৩), ফরিদ (কার্ড নং ১৬১), গোফরান (কার্ড নং ২৪২), মন্নান (কার্ড নং ১৬৮), রোজিনা (কার্ড নং ২১৯), জোবেদা (কার্ড নং ২১২), শুক্কুর (কার্ড নং ২২৬), হারুন (কার্ড নং ২৫২), মাসুম (কার্ড নং ২৫৯) ও ফিরোজ আলম (কার্ড নং ২৩৪)- এদের নামে কার্ড ইস্যু করে দীর্ঘদিন না জানিয়ে তা আত্মসাত করেন মনিরুজ্জামান।

এছাড়া মৃত তিন ব্যক্তি মতলেব (কার্ড নং ২৪৯), হাবিব (কার্ড নং ১৫১) ও নুরুল ইসলাম (কার্ড নং ১৫৪) এবং হান্নান নামের একই ব্যক্তির নামে দুটি কার্ড (কার্ড নং ২৫৩ ও ২৬০) ইস্যু করে তাদের নামের চাল দীর্ঘদিন আত্মসাত করে আসছেন মনিরুজ্জামান।

ইউপি সদস্য মনিরুজ্জামান অভিযোগ অস্বীকার করে বলেন, চালের মান খারাপ এমন অভিযোগ তুলে অনেকেই তার বাড়িতে কার্ড ফেরৎ দিয়ে গেছেন। যা এখন তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে। তবে নিজের ও স্ত্রীর নামের কার্ডের বিষয়ে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

ইউএনও সোহাগ হাওলাদার জানান, অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। চাল ও ত্রাণ নিয়ে দুর্নীতি হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/কেএম)