হিজাব করোনা প্রতিরোধে সহায়ক: মার্কিন গবেষণা

প্রকাশ | ৩০ এপ্রিল ২০২০, ১৯:৫৫ | আপডেট: ৩০ এপ্রিল ২০২০, ২০:০৩

ঢাকাটাইমস ডেস্ক

নারীদের সুরক্ষায় হিজাব পরা ইসলামের অপরিহার্য বিধান। তবে পশ্চিমা দেশগুলোতে এই হিজাব পরার কারণে নারীরা নিগৃহের শিকার হয়েছেন এমন ঘটনা অনেক ঘটেছে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বেড়ে গেছে এই হিজাবের চাহিদা। যারা কট্টর সমালোচক ছিলেন তারাও এখন অনেকটা হিজাবের মতো নাক-মুখ ঢেকে রাখতে বাধ্য হচ্ছেন।

সম্প্রতি মার্কিন গবেষক এক নারী হিজাবের ওপর গবেষণা করে জানিয়েছেন, করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য হিজাব খুবই সহায়ক।

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির ধর্ম ও যৌন বিভাগের অন্যতম গবেষক আনাবেলা। তার গবেষণার বিষয় মুসলিম হিজাবি নারী। অর্থাৎ যেসব মুসলিম নারী হিজাব পরেন তাদের নিয়ে গবেষণা করেন আনাবেলা।

এই মার্কিনি নারী গবেষক সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর মাত্র চেহারা ঢাকা শুরু করেছে। সেখানকার স্থানীয় ও ফেডারেল নেতারা তাদের অবস্থান পরিবর্তন করেছে। কারণ হিজাব করোনাভাইরাস প্রতিরোধ করতে সহায়তা করে।

আনাবেলা আরও বলেন, আমার একটি বইয়ের জন্য আমি ৩৮ জন আমেরিকান ও ব্রিটেনের মুসলিম হিজাবি নারীর সাক্ষাৎকার গ্রহণ করি। যাদের অধিকাংশই আমেরিকা অথবা ব্রিটেনের অধিবাসী। তিনি বলেন, যাদের সাক্ষাৎকার নিয়েছিলাম তারা পৃথিবীর বিভিন্ন দেশ ও বিভিন্ন ধর্ম থেকে আগমন করেছে। কেউ আগে ছিলেন ইহুদি, কেউ খ্রিস্টান, আবার কেউ নাস্তিকও ছিলেন। ওই নারীরা আনাবেলাকে জানিয়েছেন, হিজাব ইসলামের অনুশাসন মেনে চলতে সহযোগিতা করে এবং নারীদের আল্লাহর নৈকট্যশীল বানায়।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/জেবি)