ফেসবুকে মিথ্যা সংবাদ ছড়ানোয় গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২০, ১৫:৪১
ফাইল ছবি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিথ্যা সংবাদ ও গুজব ছড়ানোর অভিযোগ দুইজনকে গ্রেপ্তার করেছে চাঁদপুর জেলার পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- মামুন হোসেন রুবেল ও শাহপরান আলম খান রাব্বি।

শুক্রবার দুপুরে পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, বৃহস্পতিবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জরিনে আফরিন রুমা নামের একটি অ্যাকাউন্ট থেকে গত ২৯ এপ্রিল ভোর ৪টা ০৭ মিনিটে একটি পোস্ট দেওয়া হয়। তাতে বলা হয়, ‘ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ত্রাণ দেওয়ার কথা বলে এক তরুণীকে ধর্ষণ করেছেন’।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পোস্টটি দেখার পর বিষয়টি নিয়ে তদন্তে নামে চাঁদপুর জেলা পুলিশ ও বাংলাদেশ পুলিশের সাইবার টিম। কিন্তু, বিষয়টি আঁচ করতে পেরে তারা স্বীকার করেন এবং ক্ষমা প্রার্থনা করে আরেকটি পোস্ট দেন। সেই পোস্টে উল্লেখ করা হয়, করোনাভাইরাস মহামারীর সময়ে বাংলাদেশ পুলিশের চমলান মানবিক কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে এবং গুজব রটানোর উদ্দেশে স্থানীয় এক ব্যক্তির প্ররোচনায় তিনি প্রথম পোস্টটি করেছিলেন। ওসির বিরুদ্ধে তিনি পূর্বে যে পোস্ট দিয়েছেন, আসলে তেমন কোনো ঘটনাই ঘটেনি। যে তরুণীর ধর্ষিত হওয়ার কথা তিনি বলেছেন, প্রকৃতপক্ষে তিনি তাকে চিনেন না বা ওই নামে আদৌ কেউ রয়েছেন বলে তার জানা নেই।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় ওই ব্যক্তির প্ররোচনায় ইন্টারনেট থেকে তিনি অচেনা একটি মেয়ের ছবি ডাউনলোড করে পোস্টে জুড়ে দিয়েছেন। গুজব রটানোর কারণে তিনি লজ্জিত উল্লেখ করে ক্ষমা প্রার্থনা করেন।

বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে মিথ্যা তথ্য কিংবা গুজব ছড়ানো আইনত দণ্ডনীয় অপরাধ। এছাড়া, এর মাধ্যমে একজন পুলিশ কর্মকর্তাকে সামাজিকভাবে বিতর্কিত করে তার ব্যক্তিগত ও পারিবারিক সুনাম নষ্ট করা হয়েছে। করোনাকালে গুরুত্বপূর্ণ সময়ে জনগণের জন্য পুলিশের সেবাধর্মী কার্যক্রমকে বাধাগ্রস্থ করারও প্রয়াস এটি। যে কোনো গঠনমূলক সমালোচনা ও সঠিক অভিযোগের ক্ষেত্রে তাৎক্ষনিক ব্যবস্থা নিতে কখনো কার্পণ্য করেনি বাংলাদেশ পুলিশ এবং করবেও না। পাশাপাশি, গুজব রটিয়ে ও মিথ্যাচার করে মানুষকে বিভ্রান্ত করা ও জনস্বার্থবিরোধী যে কোনো কাজের ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের কঠোর আইনি অবস্থান অব্যাহত থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যেই অভিযান চালিয়ে জরিনে আফরিন রুমা নামের অ্যাকাউন্টটির প্রকৃত ব্যবহারকারীসহ দুইজনকে আটক করেছে পুলিশ। এ ব্যপারে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রকিব বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন।

এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রকিব ঢাকাটাইমসকে বলেন, এ ঘটনায় দুইজনকে আটক করা হয়েছে। তারা ফরিদগঞ্জ থানা এলাকার বাসিন্দা। আটককৃতদের ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় আদালতে পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/০১মে/এএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

ধানক্ষেতে বিদ্যুতের ফাঁদ পেতে ‘হত্যা’: তিন আসামি গ্রেপ্তার

রাজধানীতে নাশকতা মামলার আসামি গ্রেপ্তার

দুলাভাই-শ্যালকের ‘দুদক ফাঁদ’, হাতিয়েছে বিপুল অর্থ

ডিজে পার্টিতে মোবাইল খোয়া নিয়ে কিশোর গ্যাংয়ের দ্বন্দ্ব, নৃশংসভাবে আকাশকে খুন করেন তারা

এই বিভাগের সব খবর

শিরোনাম :