মুঠোফোন থেকে ছড়াতে পারে করোনা!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০২ মে ২০২০, ১২:৪৯ | প্রকাশিত : ০২ মে ২০২০, ১২:৪০

আপনার প্রিয় মুঠোফোনটি হতে পারে জীবনের জন্য কাল। বিশ্বে মহামারিতে রূপ নেওয়া করোনাভাইরাস আপনার দেহে ছড়াতে পারে মুঠোফোন থেকে। অস্ট্রেলিয়ার বন্ড ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল বিভাগের একদল গবেষক এমনটাই দাবি করছেন।

সম্মিলিত এক গবেষণায় বলা হচ্ছে, যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মোবাইল ও অন্যান্য টাচ স্ক্রিন ডিভাইস সার্স কোভ-২ এর অস্তিত্ব ছিল বলে ধারণা করা হয়।

করোনার প্রাদুর্ভাব ছড়ানোর আগেই বিভিন্ন গবেষণায় মুঠোফোনে প্রাণঘাতি ভাইরাসের অস্তিত্ব মেলার কথা বলেছিলেন বিজ্ঞানীরা। তাই মুঠোফোনকে সবসময় জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করার কথাও বলেছেন তারা।

অতীতের গবেষণা এবং বর্তমান পরিস্থিতি পর্যালোচনায় সম্প্রতি ২৪টি দেশ ও ৫৬টি পুরনো গবেষণার রিভিউ প্রকাশ হতে যাচ্ছে ট্রাভেল মেডিসিন অ্যান্ড ইনফেকশাস ডিজিজ নামক জার্নালে।

এতে বলা হয়েছে,সবশেষ সম্মিলিত গবেষণায় দেখা গেছে করোনা আক্রান্তদের ৬৮ শতাংশ মুঠোফোনই দূষিত ছিল। গোল্ডেন স্টাফ ও ইকোলি মাইক্রোবের উপস্থিতি সবচেয়ে বেশি দেখা গেছে।

অস্ট্রেলিয়ার বন্ড ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল বিজ্ঞানী লত্তি তাজৌরির নেতৃত্বে এই গবেষণায় বলা হয়েছে, ‘আমাদের সুপারিশ প্রতিদিন নিয়মিতভাবে ৭০ শতাংশ আইসোপ্রোপিল বা ফোনসোপের মত কিছু দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।’

ডক্টর তাজৌরি বলেছেন, ‘যারা কম ফোন ব্যবহার করেন, তারাও অন্তত দিনে তিন ঘণ্টা ফোন ব্যবহার করেন।’ তিনি বলেন, ‘আপনি যতবার খুশি হাত ধুতে পারেন, এবং ধোয়া উচিতও। কিন্তু তারপর দূষিত ফোন হাতে ধরে ফের আপনি দূষিত হয়ে যাচ্ছেন। ফোনকে আপনার তৃতীয় হাত ভাবুন।’

এই গবেষক বলেন, ‘মানুষ মুঠোফোন নিয়ে ভ্রমণ করে এবং কোনও সীমান্ত কর্মকর্তা এগুলো পরীক্ষা করে না। ফলে মুঠোফোন ট্রয়ের ঘোড়া হয়ে উঠছে। আমরা জানতেই পারছি না যে আমরা শত্রু বহন করছি।’

(ঢাকাটাইমস/২মে/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :