শতাধিক দিনমজুরকে সেহরি খাওয়াচ্ছে ফরিদপুরের পুলিশ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২০, ১৬:৩১

ফরিদপুরে দেশের দূরদূরান্ত হতে শ্রম বিক্রির জন্য আসা শতাধিক দিনমুজরদের জন্য রান্না করে মধ্যরাতে তাদের মাঝে সেহরি পরিবেশন করছে জেলা পুলিশ। তাদের এই মানবিকতার কারণে এবার রোজা রাখতে পারছেন এসব দুস্থ মানুষ।

করোনাভাইরাসের কারণে বর্তমানে বন্ধ রয়েছে হোটেল-রেস্তোরাঁ। নিজেরা রান্না করে খাওয়ার মতো ব্যবস্থাও নেই তাদের। এ কথা জানতে পেরে ফরিদপুরের পুলিশ সুপার আলিমুজ্জামানের নির্দেশে তাদের জন্য এ ব্যবস্থা।

শহরের গোয়ালচামট মাইক্রোস্ট্যান্ড, নতুন বাসস্ট্যান্ড ও ফমেক হাসপাতালের সামনে ফুটপাতে রাতযাপন করেন এসব দিনমজুর। এদের বাড়ি দেশের উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। কৃষি ও গৃহস্থালির নানা কাজে দিনভিত্তিতে শ্রম বিক্রি করতে এরা প্রতিবছরই ফরিদপুরে আসেন। এবার করোনার কারণে কাজকর্মসহ খাবার সঙ্কট পোহাচ্ছেন তারা।

ফরিদপুর পুলিশ লাইনের আরও (রির্জাভ অফিসার) আনোয়ার হোসেন বলেন, গত কয়েকদিন ধরে সেহরির সময় পুলিশের পক্ষ হতে তাদের মাঝে রান্না করা খাবার দিয়ে আসা হচ্ছে। তাদের সেহরি খাইয়ে তারপরই আমরা সেখান থেকে যাই।

তিনি বলেন, এই সকল দিনমুজররা রোজা রাখছেন একথা জানতে পেরে স্যার আমাদের নির্দেশ দিয়েছেন তাদের সেহরি খাওয়ানোর ব্যবস্থা করতে। তারপর গত ২৮ এপ্রিল হতে প্রতিরাতেই পুলিশ সদস্যরা এ কাজ করছি। পুরো রমজান মাসেই আমরা তাদের এভাবে সেহরি খাওয়ানোর আশা রয়েছে।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সাইফুজ্জামান বলেন, গত কয়েকদিন আগে বগুড়ার জয়পুর এলাকার একজন দিনমুজর জানান যে- তারা সেহরির সময় খাবারের কষ্ট করছেন। বিষয়টি জানতে পেরে তৎক্ষণাৎ তিনি বিষয়টি খোঁজ নেয়ার জন্য রিজার্ভ অফিসারকে দায়িত্ব দেন।

তিনি বলেন, আমরা তাদের জন্য প্রথমে দুটি বস্তায় খাদ্য সহায়তা নিয়ে গেলে তারা জানায়- তাদের রান্না করার ব্যবস্থা এমনকি খাবারের থালাও নেই। তারপর থেকেই এভাবে তাদের জন্য রান্না করে খাবার দিয়ে আসা হচ্ছে। পুলিশ সদস্যরা তাদের খাইয়ে তারপর সেখান থেকে ফিরেন।

সাইফুজ্জামান বলেন, দুস্থদের মানবিক সহায়তা করার জন্য আমাদের নিকট সরকারি বরাদ্দ আসে না। তারপরেও প্রতিদিন অনেক অসহায় মানুষ সহায়তার জন্য আমাদের অফিসে আসেন। আমরা নিজেদের বেতন হতে অর্থ সংগ্রহ করে তাদের জন্য কিছু করার চেষ্টা করছি। এর আগে ৭০০ লোককে আমরা মানবিক সহায়তা দিয়েছি। যদিও ব্যাপক পরিসরে আমরা তাদের সহায়তা করতে পারছি না।

প্রসঙ্গত, দুস্থদের মাঝে মানবিক সহায়তায় এগিয়ে আসার পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির ব্যাপারে জনগণকে সচেতন করতে ফরিদপুরে জেলা পুলিশের আগে মোড়ে মোড়ে উদ্বুদ্ধকরণ সংগীত পরিবেশনের পাশাপাশি বিভিন্ন সড়কে করোনাভাইরাসের ছবি সম্বলিত আল্পনা আঁকে। পুলিশের এসব মানবিক ও ব্যতিক্রমী কর্মকাণ্ডের ব্যাপক প্রশংসা করেন সাধারণ জনগণ। তাদের মাঝে এসব কর্মকাণ্ড ব্যাপক সাড়া ফেলে।

(ঢাকাটাইমস/২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :