ডিমের খোসার ভিন্ন ব্যবহার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মে ২০২০, ০৯:৫৯

শুধু ডিম নয়, ডিমের খোসাও অত্যন্ত দরকারি। ডিম ব্যবহার করার পর আমরা সাধারণত তার খোসাটা ফেলে দিই। কিন্তু এবার থেকে ডিমের খোসা ফেলবেন না। অনেক কাজেই ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। জেনে নিন ডিমের খোসা ভিন্ন ব্যবহার।

আপনি কী জানেন ডিমের খোসা ক্যালসিয়ামে ভরপুর। সেই কারণে গাছের সার হিসেবে ডিমের খোসার ব্যবহার অতুলনীয়। তাই ফেলে না দিয়ে ডিমের খোসা গুঁড়ো করে গাছের গোড়ায় দিতে পারেন। এর থেকে গাছ পুষ্টি পাবে।

ডিমের খোসার ফার্স্ট এইড হিসেবে ব্যবহৃত হতে পারে। হ্যাঁ, ঠিকই পরেছেন। ডিম সিদ্ধ করার পর খোসা এবং এগ হোয়াইটের মধ্যে যে পাতলা সাদা একটা আবরণ থাকে, সেটি সাধারণ কাটা-ছেঁড়া সারাতে দারুন উপকারী হতে পারে। ওই আবরণটি ব্যান্ডেজের মতো কাটা জায়গায় লাগিয়ে রাখলে খুব তাড়াতাড়ি রক্ত বন্ধ হয়ে যায়।

রান্নাঘরের সিংক পরিষ্কার করতেও ডিমের খোসা দারুন কাজে লাগতে পারে। সিংকের নলে খাবারের টুকরো আটকে অনেক সময় মুখ বন্ধ হয়ে যায়। বাসন পরিষ্কার করার সময় সিংকের মুখে একটু বড় সাইজের ডিমের খোসা রেখে দিলে খাবারের টুকরো তার মধ্যে থেকে যাবে।

রুপার বাসন পরিষ্কার করতেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। হার্ডবয়েল্ড ডিমের খোসা গুঁড়ো করে তা দিয়ে রূপার বাসন আর গয়না পরিষ্কার করলে একদম ঝকঝকে হয়ে যাবে।

ফ্লাস্ক পরিষ্কার করতেও ডিমের খোসা ব্যবহার করতে পারেন। ডিমের খোসা টুকরো করে ফ্লাস্কের ভেতরে ফেলে দিন, তার মধ্যে গরম পানি দিন। এবার মুখ বন্ধ করে ভালো করে ঝাঁকিয়ে নিয়ে খোসাসুদ্ধ পানি ফেলে দিন। দেখবেন ফ্লাস্ক একদম নতুনের মতো হয়ে গেছে।

(ঢাকাটাইমস/৩মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :