লোকসানের মুখে কর্মী ছাঁটাই করছে ভক্সওয়াগেন

প্রকাশ | ০৩ মে ২০২০, ১০:০৬ | আপডেট: ০৩ মে ২০২০, ১০:২৪

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস

মহামারি করোনাভাইরাসের কারণে ভক্সওয়াগেন গাড়ির উৎপাদন বন্ধ। একমাত্র চীন ছাড়া আর কোথাও গাড়ি বিক্রিও হচ্ছে না। ফলে প্রতিনিয়ত বিপুল লোকসানের মুখে ভক্সওয়াগেন। খুব শিগগির মহামারি নিয়ন্ত্রণে না এলে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে যেতে পারে এই জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি

ভক্সওয়াগেনের চিফ এক্সিকিউটিউ হার্বাট ডিয়েস জানান, উৎপাদন বন্ধ থাকলেও এখনও প্রতি সপ্তাহে তাদের প্রায় ২২০ কোটি মার্কিন ডলার খরচ হচ্ছে।

একটি জার্মান টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ডিয়েস জানিয়েছেন, এই মুহূর্তে চীনের বাইরে তাদের গাড়ি বিক্রি সম্পূর্ণ বন্ধ আছে। ফের তারা যত দ্রুত সম্ভব ফের উৎপাদন শুরুর পথের সন্ধানে আছেন। শেষ পর্যন্ত তা সম্ভব না হলে এই বিপুল কর্মীর ভার বহন করা তাদের পক্ষে সম্ভব নয়। ফলে ছাঁটাই প্রায় নিশ্চিত।

বিক্রির হিসাবে বিশ্বের বৃহত্তম গাড়ি নির্মাতা  প্রতিষ্ঠান ভক্সওয়াগেন। বিভিন্ন দেশে তাদের মোট ১২৪টি কারখানা আছে। এর মধ্যে ৭২টি ইউরোপে অবস্থিত। এর মধ্যে শুধুমাত্র জার্মানিতে আছে ২৮টি কারখানা। বিশ্বজুড়ে তাদের মোট কর্মী সংখ্যা ৬ লাখ ৭১ হাজার। করোনা সংক্রমণের জেরে এই মাসের শুরুতে ইউরোপের কারখানায় উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় তারা।

সম্প্রতি ভক্সওয়াগেন চীনের কারখানাগুলোতে উৎপাদন শুরু হয়েছে। সেখানে গাড়ির বিক্রিও শুরু হয়েছে। কিন্তু অন্যান্য দেশে উৎপাদন এখনও প্রশ্নচিহ্নের মুখে। বিশেষত ইউরোপে কবে ফের পরিস্থিতি স্বাভাবিক হবে, সে সম্পর্কে এখনই আশার আলো দেখাতে পারছেন না বিশেষজ্ঞরা। আর এর ফলে আর গাঢ় হচ্ছে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা।

(ঢাকাটাইমস/৩মে/এজেড)